বাহরাইন থেকে দেশে ফিরল ১৩৮ প্রবাসী বাংলাদেশি

বাহরাইন থেকে বিশেষ ক্ষমায় মুক্তি দেওয়া ১৩৮ জন প্রবাসী বাংলাদেশি কর্মী দেশে ফিরেছেন। দেশটির সরকার একটি বিশেষ ফ্লাইটে তাদের দেশে পাঠানোর ব্যবস্থা করে।

এদের সবাই বাহরাইনে অবৈধভাবে বসবাসসহ শ্রম আইন লঙ্ঘন এবং ছোটখাট অপরাধের দায়ে করাগারে বন্দী ছিলেন বলে সরকারি সূত্র জানিয়েছে।

রবিবার (২৬ এপ্রিল) বিকাল ৫টা ৪০ মিনিটে গাল্ফ এয়ারের একটি বিশেষ ফ্লাইটে প্রথম দফায় দেশে ফিরেন ১৩৮ জন প্রবাসী বাংলাদেশি কর্মী।

Travelion – Mobile

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান বলেন, বিকেল ৫টা ৪০ মিনিটে বাহরাইন থেকে ১৩৮ প্রবাসী বাংলাদেশি শ্রমিক দেশে ফিরেছেন। তাদের স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’

বিমান বন্দরের হেলথ ডেস্ক সূত্র জানায়, ১৩৮ জনের কভিড-১৯ সংক্রমণ নেই মর্মে সার্টিফিকেট আছে। তাই তাদের হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

করোনার কারণে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর মতো বাহরাইনও তাদের কারাগারে আটক প্রবাসীদের বিশেষ ক্ষমায় মুক্তি দিয়ে দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নেয়। পাশাপাশি সাধারণ ক্ষমা ঘোষণা করে দেশটিতে অবৈধ হওয়া প্রবাসীদের দেশে ফিরে আসার বিশেষ সুযোগ দিয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ নজরুল ইসলাম জানিয়েছেন, “প্রাথমিক অবস্থায় ১৫০ বাংলাদেশির দণ্ড কমিয়ে মুক্তি দেওয়া হলেও স্বাস্থ্য পরীক্ষা বিশেষ করে কোভিড-১৯ এর উপসর্গ থেকে সম্পূর্ণ মুক্ত ১৩৮ জনকে ফ্লাইটে তোলা হয়।”

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, রবিবার পর্যন্ত বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১,৪৫০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১,১৮৯ জন আর মারা গেছেন ৮ জন।

এর আগে শুক্রবার ওমানের বিভিন্ন কারাগার থেকে বিশেষ ক্ষমায় মুক্তি দেওয়া ২৮৯ জন বাংলাদেশি ওমানের এয়ারের বিশেষ ফ্লাইটে দেশে ফিরে আসেন। এ নিয়ে দেশটি থেকে দুই দফায় ৪৬৯ জন প্রবাসী বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হল। এর আগে গত মাসে আগে ১৮০ জনকে দেশে ফেরত পাঠায় ওমান।

তারও আগে সৌদি আরব চলতি মাসের মাঝামাঝিতে ওমরাহ করতে গিয়ে আটকে পড়া ১৪৪ বাংলাদেশির সঙ্গে বিভিন্ন অপরাধে কারাগারে থাকা ১৬৮ প্রবাসীকে বিশেষ ফ্লাইটে বাংলাদেশ ফরেত পাঠায় ।

আগের খবর
ওমান থেকে দেশে ফিরল আরও ২৮৯ প্রবাসী বাংলাদেশি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!