বাংলাদেশ থেকে বিনিয়োগ চায় কিরগিজস্তান

কিরগিজস্তানের রাষ্ট্রপতি সাদির জাপারভ পোশাক ও ওষুধ খাতে বাংলাদেশের সাফল্যের উচ্চ প্রশংসা করেছেন এবং তার দেশে এই খাতে বাংলাদেশি উদ্যোক্তাদের শিল্প স্থাপনের আহবান জানিয়ে জমি প্রদানসহ সরকারের পক্ষ থেকে সকল সহযোগিতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ জুন) রাজধানী বিশকেকে রাষ্ট্রপতির বাসভবন আলা-অর্চায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলমের পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পরিচয়পত্র পেশের পর বৈঠকে রাষ্ট্রদূত মো.জাহাঙ্গীর আলম কিরগিজস্তানের রাষ্ট্রপতিকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের সর্ম্পকে বিস্তারিত জানান এবং পোশাক, ওষুধ, পাট, চামড়া এবং অন্যান্য শিল্প খাতে প্রশংসনীয় সাফল্য তুলে ধরেন।

Travelion – Mobile

তিনি উভয় মুসলিম ভ্রাতৃত্বপূর্ণ দেশের মধ্যে বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যুতে নিয়মিত বৈঠক করার জন্য ‘ফরেন অফিস কনসালটেশন'(এফওসি) সমঝোতা স্মারক স্বাক্ষরের উপর জোর দেন।

কিরগিজস্তানের রাষ্ট্রপতি সাদির জাপারভ সঙ্গে বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম।
কিরগিজস্তানের রাষ্ট্রপতি সাদির জাপারভ সঙ্গে বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম।

কিরগিজস্তানের রাষ্ট্রপতি সাদির জাপারভ বলেন, বাংলাদেশি উদ্যোক্তারা পোশাক ও ওষুধ শিল্প স্থাপন করলে ইউরোপীয় জিএসপি+ রফতানি সুবিধা, যা এখন কিরগিজস্তান উপভোগ করছে- তার সুযোগ পাবেন।

তিনি আরও জানান, বাংলাদেশি উদ্যোক্তাদের খুব কম শুল্কে সকল সিআইএস (কমনওয়েলথ অফ ইন্ডিপেন্ডেন্ট স্টেটস) দেশে সহজে রফতানি প্রবেশাধিকার পাবে।

রাষ্ট্রপতি দু’দেশের পারস্পরিক সুবিধার জন্য খুব অল্প সময়ের মধ্যেই এফওসি-তে সমঝোতা স্বাক্ষরের প্রক্রিয়াটি ত্বরান্বিত করার জন্য তার পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন।

বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত কিরগিজস্তানে রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন এবং বাংলাদেশ সফরে তাদের আমন্ত্রণের কথা জানান।

রাষ্ট্রপতি সাদির জাপারভ বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা দিয়ে বাংলাদেশ সফরের ইচ্ছা প্রকাশ করেন।

বৈঠকে কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী রুসলান কাজাকবায়েভ এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী আইবেক আর্তিকবায়েভ, বিশ্কেকের বাংলাদেশের অনারারি কনসাল তিমিরবেক এরকিনোভ এবং বাংলাদেশের রাষ্ট্রদূতের সহধর্মিনী উম্মুল ফাতেমা উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!