বাংলাদেশের প্রশংসায় সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি। সে সঙ্গে তিনি রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদান করায় বাংলাদেশের প্রশংসা করেন।

মঙ্গলবার (১২ জানুয়ারি) সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমানের পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে সুইস রাষ্ট্রপতি গাই পারমেলিন এমন অভিমত প্রকাশ করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে সুইজারল্যান্ডের রাষ্ট্রপতিকে অবহিত করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ খুব শীঘ্রই স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ করবে উল্লেখ করে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণশীল দেশসমূহের জন্য উত্তরণ পরবর্তী সময়ে একটি নির্দিষ্ট মেয়াদের জন্য বাণিজ্য সুবিধা বহাল রাখার লক্ষ্যে বিশ্ব বাণিজ্য সংস্থায় চলমান আলোচনায় সুইজারল্যান্ড সরকারের সমর্থন কামনা করেন।

Travelion – Mobile

রাষ্ট্রদূত বাংলাদেশকে বিনিয়োগকারীদের জন্য একটি লাভজনক বাজার বলে উল্লেখ করে সুইস বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান। এছাড়া তিনি জলবায়ু সংকট মোকাবেলায় বাংলাদেশের প্রয়াসে সুইজারল্যান্ডের সহায়তা কামনা করেন। তিনি কোভিড-১৯ অতিমারীর কারণে আর্থ-সামাজিক সংকট মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহিত পদক্ষেপের বিষয়েও তিনি সুইস রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রদূত রহমান রোহিঙ্গা সমস্যা সমাধানে সুইজারল্যান্ডের অব্যাহত সমর্থনে সন্তোষ প্রকাশ করেন। তবে তিনি জাতিসংঘ, আসিয়ান, প্রতিবেশী রাষ্ট্রসমূহ ও মিয়ানমারে বিনিয়োগকারী দেশ গুলো মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করে এ সমস্যার টেকসই সমাধানে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সুইস রাষ্ট্রপতি তার দেশের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বলে রাষ্ট্রদূতকে জানান। তিনি নবনিযুক্ত রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের সরকার এবং জনগনকে স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে অভিনন্দনও জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!