বাংলাদেশের ইংরেজি শিক্ষকরা বিনামূল্যে পাবেন যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ

তিন থেকে ১০ বছর বয়সী শিশু শিক্ষার্থীদের ইংরেজি শেখানোয় নিয়োজিত বাংলাদেশের শিক্ষকদের জন্য বিনামূল্যের উন্মুক্ত অনলাইন কোর্সের (এমওওসি) আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ‘টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস-টিইওয়াইএল’ ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের স্বনামধন্য জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এ কোর্স পরিচালনা করবে।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস সোমবার (২১ অক্টোবর) এক বার্তায় জানিয়েছে, বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও এগিয়ে নিতে চলতি বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় কূটনৈতিক মিশন যে অনেকগুলো উদ্যোগ নিয়েছে এই বিশেষ টিইওয়াইএল এমওওসি-টি তার অন্যতম ।

এই অনলাইন কোর্সের জন্য আগামী ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা যাবে। নাম তালিকাভুক্তির পরে অংশগ্রহণকারীরা যে কোনো সময় (দিন বা রাত) কোর্সটিতে অংশ নিতে লগ ইন করতে পারবেন।

Travelion – Mobile

কোর্সের পাঁচটি মডিউল অবশ্যই আগামী ২ ডিসেম্বর এর মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র পাবেন বলে ঢাকার যুক্তরাষ্ট্র মিশন জানিয়েছে।

তিন থেকে ১০ বছর বয়সী নবীন শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে ইংরেজি শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এ কোর্সটি সাজানো হয়েছে।

আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসি-তে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন, যা শুধু কার্যকর নয়, বরং মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়।

এই এমওওসি-তে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে কোর্সের বিষয়গুলোকে তাদের নিজ নিজ বিশেষ শিক্ষার পরিবেশে প্রয়োগ করতে শিখবেন।

কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য https://www.canvas.net/browse/fhi-pd/fhi-george-mason/courses/teaching-english-young-learners এই লিঙ্কে যোগাযোগ করে রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া পুরো কোর্সটি সম্পর্কে জানতে আগ্রহীরা এই ওয়েভ সাইটে https://www.aeeteacher.org/node/273 খোঁজ করতে পারেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!