বাংলাদেশি নারীর ‘রিনিস কিচেন’ সুনাম ছড়িয়েছে মালয়েশিয়ায়

মালয়েশিয়া প্রবাসী তাহমিনা বারী রিনি। পিএইচডি করছেন দেশটির শীর্ষ বিদ্যাপীঠ আইআইইউএময়ে। অর্থনৈতিক মুক্তির তাগিদে নিত্যদিন ঘরে-বাইরে পুরুষ যেমন নিরলস সংগ্রাম চলেছে, স্বাবলম্বী হওয়ার দৌড়ে তেমনি পিছিয়ে নেই নারীরাও।

মালয়েশিয়ায় নারী উদ্যোক্তা রিনিও সেই সংগ্রামীদের একজন। লেখাপড়ার পাশাপাশি রিনি’স কিচেন নামে গড়ে তুলেছেন একটি (অনলাইন ক্যাটারিং) প্লাট ফর্ম। একান্ত আলাপচারিতায় উঠে আসে তার সফলতার গল্প।

রিনি জানান, মালয়েশিয়া আসা হয় ২০১৩ এ। আসার পরে কর্মহীন থাকতে ভালো লাগতো না। তাই প্রথমে ২০১৬ থেকে মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন এ নিজেকে সংযুক্ত করেন সাংস্কৃতিক অঙ্গনে। সাথে সাথে পড়াশোনা করার জন্য পিএইচডি শুরু করি ২০১৯ সাল থেকে।

Travelion – Mobile

পরবর্তী সময়ে নারীদের সঙ্গে নিয়ে কিছু করার তাগিদে রিনি’স কিচেন হিসেবে ক্যাটারিং ব্যবসা শুরু করেন ২০১৯ সালের সেপ্টম্বরে। রিনি’স কিচেন এ বাংলাদেশি সব ধরনের খাবার রান্না করা হয়। অনলাইনে প্রতিদিন প্রচুর অর্ডার আসে। এরই মধ্যেই মালয়েশিয়ায় রিনিস কিচেন সুনাম কুড়িয়েছে।

পরবর্তী সময়ে দেশের সঙ্গে নিজেকে নিবিড়ভাবে জড়িয়ে রাখার উদ্দেশ্য নিয়ে মিডিয়াতে যুক্ত হন। দায়িত্বে রয়েছেন, রেডলাইভ নিউজডটকম-এর সম্পাদক হিসেবে।

এছাড়া বাংলাদেশ স্টুডেন্ট রিপ্রেজেন্টেটিভ কাউন্সিল মালয়েশিয়া (বিএসআরসিএম) সাংস্কৃতিক সম্পাদক, বিএসইউএম এর নির্বাহী সদস্য, মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন (এমবিএ) এর নির্বাহী সদস্য, আই্আইবিএফ (আই্আইইউএম) এর সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশে থাকা অবস্থায় বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে সক্রিয় ছিলেন রিনি। মিডিয়াতে বিবি রাসেল এর মডেল হিসেবে এবং একজন সফল মডেল হিসেবে সবাই জানতো।

এছাড়া বাংলাদেশের স্বনামধ্য ব্যক্তিদের সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছে রিনির। দেশে-বিদেশে মিলিয়ে দক্ষ সহযোগী হিসেবে ৬০ জনের অধিক তার সাথে কাজ করছেন, জানালেন রিনি।

সাফল্যের প্রশ্নে তিনি বলেন, ‘সফলতা সব কিছুতেই পেয়েছি। সব সম্ভব হয়েছে স্বামী শিপলুর সহযোগিতার কারণে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!