ফ্রান্সে বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা

ফ্রান্সে বিভিন্ন পর্যায়ে উত্তীর্ণ বাংলাদেশ বংশোদ্ভূত ও প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে সামাজিক সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)।

শনিবার রাজধানী প্যারিসের একটি অভিজাত মিলনায়তনে বাক পর্বে ১৪ জন, অনার্স পর্বে ৪ জন এবং মাস্টার্স পর্বে ৮ জন উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

পঞ্চমবারের মতো এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ফিলিপ বেনোয়া। বিশেষ অতিথি ছিলেন- হাসনাত জাহান, ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী,ইঞ্জিনিয়ার মাহবুব আলম এবং ড. শামীম আহমেদ।

Travelion – Mobile

অরশী বড়ুয়া ভায়োলিনের চমৎকার সুরে বাংলাদেশ এবং ফ্রান্সের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। সাংবাদিক ইমরান মাহমুদ এবং ফাতেমা-তুজ-জোহরার যৌথ সঞ্চালনায় এ অনুষ্ঠানে অনুষ্ঠানে বিসিএফ প্রধান এমডি নুর ও সহ-সভাপতি মোজাম্মেল হোসেন বক্তব্য রাখেন ।

 বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) উদ্যোগে  শিক্ষার্থীদের সংবর্ধনায় উপস্থিতি। ছবি সংগৃহীত
বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) উদ্যোগে শিক্ষার্থীদের সংবর্ধনায় উপস্থিতি। ছবি সংগৃহীত

বাক পাশ করা শিক্ষার্থীরা হলন, মোহাম্মদ রহমান, নিবিড় হোসেন, আদিল আহনাফ খান, দাস সৌরভ, আহমেদ সুজন, মাদাম কয়েছ, রোসানা ফারুক, আফসানা খানম, মিয়া লাবিব, মেহজাবীন আলম এবং প্রজয় বড়ুয়া। এদের হাতে ক্রেস্ট তুলে দেন অ্যাডভোকেট সাবিনা মিয়া, অ্যাডভোকেট ইমরান চৌধুরী ও ইঞ্জিনিয়ার মাহবুব আলম।

ডা. উত্তম বড়ুয়া এবং ডা. হাবীবা জেসমিন অনার্স পর্বের মোহাম্মদ মিকায়েল, দাস শান্ত, খান আনিন, আলম শাহীনকে ক্রেস্ট প্রদান করেন ।

মাস্টার্স পর্বে মোট ৮ জন শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন ড. ফিলিপ বেনোয়া, হাসনাত জাহান এবং ড. শামীম আহমেদ। তারা হলন- সজিব সালেক আহমেদ, প্রিয়তি সাদিয়া আক্তার, আলম রোজানা, হক মোহাম্মদ মাহফুজুল, দাস শুভ, খান মাজহারুল, নাজমীন নাহার এবং মাস্টার্স শেষ করে বার পরীক্ষায় পাশ করা অ্যাডভোকেট মোহাম্মদ হেলাল আকাশ।

আরও পড়তে পারেন : বাংলাদেশবিরোধী অপপ্রচারের জবাব দিতে প্রবাসীর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

অনুষ্ঠানে ফ্রান্সে পেশা ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ডা. উত্তম বড়ুয়া, অ্যাডভোকেট সাবিনা মিয়া এবং অ্যাডভোকেট ইমরান চৌধুরীকে বিশেষ ক্রেস্ট প্রদান করা হয়।

এ ছাড়াও ফ্রান্সে বিপুল সংখ্যাক বাংলাদেশিকে কাজের ব্যবস্থা করার জন্য বিসিএফ এক্সিকিউটিভ মেম্বার ইমরান হোসেন এবং তার নেটওয়ার্ককে পুরস্কৃত করা হয়। এই নেটওয়ার্কে প্রায় ১০০ ব্যক্তি রয়েছে যারা বিপুলসংখ্যক চাকরির ব্যবস্থা করেছে।

দ্বিতীয় পর্বে রানা আহমেদের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেবক্তব্য রাখেন সোমা দাস, ইমতিয়াজ রনি, মৌসুমি চক্রবর্তী, রাজীব এবং শান্ত। নৃত্য পরিবেশন করে শরীফুল ইসলাম, পদ্মা রয়, দেবশ্রী চ্যাটার্জি।

আকাশযাত্রার ফেসবুক গ্রুপে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

অনুষ্ঠানে ফ্রান্সে বসবাসরত বিপুলসংখ্যক বাংলাদেশি পরিবার ও কমিউনিটির নানাস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই বর্ণাঢ্য আয়োজনটি ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ) করে আসছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!