ফ্রান্সে জেলহত্যা দিবসে আওয়ামী লীগের আলোচনা ও দোয়া মাহফিল

জাতীয় জেলহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে ফ্রান্স আওয়ামী লীগ।

গতকাল বৃহস্পতিবার (৩রা নভেম্বর) রাজধানী প্যারিসের স্থানীয় সোনার বাংলা রেষ্টুরেন্টে ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি সুনাম উদ্দিন খালিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

শুরুতে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, ৭৫ এর ১৫ই আগষ্ট জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শাহাদাত বরণকারী সকল শহীদ, ৩রা নভেম্বর জাতীয় চার নেতা সহ দেশের জন্য জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তারা জাতীয় চার নেতার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন এবং দেশের জন্য তাদের আত্মত্যাগের কথা গভীরভাবে স্মরণ করেন।

আরও পড়তে পারেন : ফ্রান্সে দীপাবলি উৎসব উদযাপন

তারা বলেন, ‘একাত্তরের পরাজিত শক্তি এবং তাদের দোসররা পঁচাত্তরের পনেরোই আগস্ট প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৩রা নভেম্বর বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে বাংলাদেশের স্বাধীনতাকে হরণ করতে চেয়েছিল কিন্তু তাদের সে আশা অংকুরেই বিনষ্ঠ হয়েছে’।

‘১৯৭৫ সালের ১৫ই আগষ্ট ও ৩রা নভেম্বর এবং ২০০৪ সালের ২১ আগষ্টের গ্ৰেনেড হামলা একই সূত্রে গাঁথা’, নেতারা বলেন।

তারা আরো বলেন আন্তর্জাতিক অপরাধ আদালত গঠন করে জাতীয় চার নেতা হত্যার অন্তরালের কুশিলবদের বিচার করতে হবে।

আরও পড়তে পারেন : ফ্রান্স আওয়ামী লীগের কার্যকারী কমিটির সাধারণ সভা

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন উপদেষ্টা নেওয়াজ মোহাম্মদ খোকন, সহ-সভাপতি নুরুল আবেদিন, শাহজাহান শাহী, হাসান সিরাজ, আমিন খান হাজারী, হারুনুর রশিদ, সরফ উদ্দিন স্বপন, মাহাবুবুল হক কয়েস, শহীদ মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমেদ, অধীর সূত্রধর, আল- আমিন খান, সাংগঠনিক সম্পাদক শায়েস্তা মিয়া, দপ্তর সম্পাদক কামরুল ইসলাম, কোষাধ্যক্ষ জিল্লুর রহমান, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক সাইফুজ্জামান জাবেদ, সদস্য বক্তিয়ার হোসেন ও কামাল আহমেদ।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

আলোচনা সভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতা সহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!