ফিনল্যান্ডে বিনম্র শ্রদ্ধায় জেলহত্যা দিবস পালন

ফিনল্যান্ডে জেলহত্যা দিবস পালন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) রাজধানী হেলসিংকির ইতা কেসকুছে আয়োজিত আলোচনা সভার শুরুতে ১৫ই আগস্ট এবং ৩রা নভেম্বরের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির সভাপতিত্ব সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন।

জেলহত্যা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির। ছবি:সংগৃহীত
জেলহত্যা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির। ছবি:সংগৃহীত

বক্তব্য রাখেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি পলাশ কামালী, সহ-সভাপতি মোস্তফা আজাদ বাপ্পী ও ড. জহরিুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জুনায়েদ আহমেদ জনি, সোহেল রানাসহ আরও অনেক।

উপস্থিত ছিলেন মুক্তার হোসেন, তাজুল ইসলাম, মোহাম্মদ হেলাল, কামাল, জিয়া,সুমন, রাব্বি, রোমেনা হুমায়ূন, নুসরাত হোসেন, ফিনল্যান্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দা জেসমিন বেগম, সাধারণ সম্পাদক পারভীন ইসলামসহ আরও অনেক।

বক্তারা বলেন, আওয়ামী লীগকে নেতৃত্বশূণ্য করার লক্ষ্যে বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর এ হত্যাকাণ্ড ছিল বিশ্বমানবতা ও বাংলাদেশের ইতিহাসে আরেকটি কলঙ্কময় অধ্যায়।’

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

তারা আরও বলেন, ১৫ আগস্ট ও ৩ নভেম্বর এবং ২১ আগস্ট-একই সূত্রে গাঁথা। স্বাধীনতাবিরোধী চক্র এসব হত্যাকাণ্ডের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে বাংলাদেশকে আবারও পাকিস্তান বানাতে চেয়েছিল। কিন্তু তারা ব্যর্থ হয়েছে।

‘এখন ষড়যন্ত্র হচ্ছে জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে। কিন্তু কোন ষড়যন্ত্রেই কাজ হবে না। জাতির আশা ও আস্থার প্রতিক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রক্ষার প্রশ্নে বাঙালি জাতি আজ ঐক্যবদ্ধ, নেতারা যোগ করেন।’

আরও পড়তে পারেন
ফিনল্যান্ডে বিমানবন্দরের চার্জ ৪.৭ বাড়ছে
ফিনল্যান্ডে আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন
ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনারের জন্য জমি বরাদ্দ

আলোচনা সভা শেষে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতাসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সভাপতি হুমায়ূন কবির।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!