প্রবাসী ব্যবসায়ীদের কৃষিখাতে বিনিয়োগের আহ্বান

যুক্তরাজ্যের প্রবাসী ব্যবসায়ীদের দেশের কৃষিখাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, বাংলাদেশে কৃষিপণ্যের বাণিজ্যিক উৎপাদন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণে অপার সম্ভাবনা রয়েছে। সে সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে প্রবাসী ব্যবসায়ীদের বিনিয়োগ করতে হবে। দেশে বিনিয়োগের সব সুবিধা রয়েছে।

মঙ্গলবার (১৬ নভেম্বর) লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিবিসিসিআই) নেতাদের সঙ্গে মতবিনিময়কালে মন্ত্রী এ আহ্বান জানান।

এ সময় ব্যবসায়ী নেতারা দেশ থেকে কৃষিপণ্য রপ্তানিতে অতিরিক্ত কার্গো বিমান ভাড়া, স্ক্যানিং সমস্যা, কার্গো ভিলেজে কোল্ড স্টোরেজের সমস্যাসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন। এছাড়া গ্লোবাল গ্যাপ (উত্তম কৃষি চর্চা) মেনে ফসল উৎপাদন, সংরক্ষণ ও সার্টিফিকেট দেওয়ার কথা বলেন তারা।

Travelion – Mobile

কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে বিদ্যমান বাধা নিরসনে সরকারের গৃহীত পদক্ষেপ অবহিত করে কৃষিমন্ত্রী বলেন, রপ্তানি বাড়াতে আধুনিক কৃষি চর্চা মেনে ফসল উৎপাদন, রপ্তানি উপযোগী জাতের ব্যবহার, আধুনিক প্যাকিং হাউস নির্মাণ, অ্যাক্রিডিটেড ল্যাব স্থাপনসহ বিভিন্ন কাজ চলমান আছে। ইতোমধ্যে ২০২৫ সালের মধ্যে আড়াই লাখ আলু রপ্তানি ও ২০২২-২৩ অর্থবছরে কৃষিপণ্যের রপ্তানি দুই বিলিয়ন ডলারে উন্নীত করতে দুটি খসড়া রোডম্যাপ প্রণয়ন করা হয়েছে।

মতবিনিময় সভায় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, বিবিসিসিআইর হেড অব অ্যাডভাইজরি বোর্ড শাহগীর বখত ফারুক, প্রেসিডেন্ট বশির আহমেদ, ডিরেক্টর রফিক হায়দার, পাথফাইন্ডারের সিইও ইফতি ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট শফিউল আলম চৌধুরী নাদেল ও সফররত বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!