পাখির আঘাতে ইঞ্জিন বিকল হয়ে ভুট্টাক্ষেতে আস্ত উড়োজাহাজ!

একঝাঁক পাখির আঘাতে ইঞ্জিন বিকল হয়ে ৭জন ক্রু সদস্যসহ ২৩৩ যাত্রী নিয়ে ভুট্টাক্ষেতে নামল উড়োজাহাজ। রাশিয়ার ইউরাল এয়ারলাইন্সের ফ্লাইট ইউ ৬১৭৮ শস্যক্ষেত্রে অবতরণ করে।

বৃহস্পতিবার (১৪ আগস্ট) সকালে ২৩৩ জন যাত্রী নিয়ে মস্কোর ঝুকোভস্কি বিমানবন্দর থেকে ক্রিমিয়ার উদ্দেশে উড়াল দিয়েছিল এয়ারলাইন্সের এয়ারবাস-৩২১। ওড়ার কয়েক মুহূর্ত পরই এই দুর্ঘটনা ঘটে।

ওড়ার কিছুক্ষণের মধ্যেই এক ঝাঁক পাখির সঙ্গে ধাক্কা খেয়ে বিকল হয়ে যায় ইঞ্জিন। এমন অবস্থায় অসীম সাহস আর দক্ষতায় ২৩৩ জন যাত্রীসহ ভুট্টাক্ষেতের মধ্যেই বিশাল বিমানটি জরুরি অবতরণ করালেন পাইলট দামির ইউসুপভ।

Travelion – Mobile

সিএনএনের খবরে বলা হয়, বিমানটি ওড়ার পরই এক ঝাঁক সামুদ্রিক পাখি বিমানের সামনে চলে আসে। সেগুলোর ধাক্কায় কার্যত বিকল হয়ে যায় বিমানের ইঞ্জিন। কাজ করছিল না ল্যান্ডিং গিয়ারও। ফলে বিমানবন্দরে ফিরে অবতরণ করাও সম্ভব ছিল না। এমন অবস্থায় বিমানবন্দরের দক্ষিণ-পশ্চিমে একটি ভুট্টাক্ষেতেই উড়োজাহাজটি নামাতে বাধ্য হন পাইলট।

YouTube video

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই ঘটনায় ২৩ জন যাত্রী আহত হয়েছেন। পুলিশ ও নিরাপত্তাকর্মীরা গিয়ে আহত ও অসুস্থ যাত্রীদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন। অপারেটিং এয়ারবাস A321-200 VQ-BOZ হিসাবে নিবন্ধিত এবং 2003 সালে নির্মিত হয়েছিল।

অবতরণের সময় বিমানটি উল্লেখযোগ্য কাঠামোগত ক্ষতি পেয়েছিল। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া চিত্রগুলিতে দেখা যায় যে ইঞ্জিনগুলি ডানাগুলি থেকে ভেঙে গেছে।

ঝুকভস্কি বিমানবন্দরটি মস্কো অঞ্চলের পরিবর্তে একটি ছোট আন্তর্জাতিক বিমানবন্দর, যা ২০১৩ সালে ১.৩ মিলিয়ন যাত্রীদের সেবা দিচ্ছে It এটি রাজধানী শহরের কেন্দ্রস্থলের প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত।

ইউরাল এয়ারলাইন্সে গত বছর নয়টি মিলিয়ন গ্রাহক বহন করেছিলেন, ৪৫ টি এয়ারবাস এ ৩২০ পরিবার বিমানের বহর ব্যবহার করে। রাশিয়ান ক্যারিয়ারটি সম্প্রতি তার প্রথম এয়ারবাস এ 320 নিউওর সরবরাহ করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!