পাক আকাশে ঢুকতে মানা মোদীর বিমান, বিশ্বসংস্থায় ভারতের নালিশ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভিভিআইপি বিমানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি আবারও দেয়নি পাকিস্তান। এই নিষেধাজ্ঞার পরে আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা (আইসিএও)-এর কাছে অভিযোগ জানিয়েছে ভারত।

আইসিএও কে জানানো হয়েছে, ভিভিআইপি ব্যক্তিদের বিমানকে আকাশসীমা ব্যবহারের অনুমতি সব দেশই দিয়ে থাকে। কিন্তু পাকিস্তান প্রশাসন তা দিচ্ছে না। এর আগেও অভিযোগ তুলেছে ভারত। এবার সরাসরি অভিযোগ আইসিএও-এর কাছে অভিযোগ জানিয়েছে ভারতের ডাইরেক্টরেট জেনারেল সিভিল এভিয়েশন।

জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা (আইসিএও)। কানাডার কুইবেকের মন্ট্রিয়ালে অবস্থিত সংস্থাটি আন্তর্জাতিক এয়ার নেভিগেশনের নীতি ও কৌশলগুলো পরিবর্তন করে এবং নিরাপত্তা নিশ্চিত ও সুনিয়ন্ত্রিত বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক বিমান পরিবহণের পরিকল্পনা ও বিকাশকে উত্সাহ দেয় ।

Travelion – Mobile

সূত্রের খবর, ভারতীয় সরকারের অভিযোগ করা হয়েছে অন্যান্য দেশের ক্ষেত্রে কয়েক ঘন্টা আগে আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইলে সঙ্গে সঙ্গে তা দিয়ে দেওয়া হয়। এটাই আইসিএও-র নির্দেশিকায় লেখা রয়েছে। কিন্তু পাকিস্তান এই নির্দেশিকা মানছে না। তারা ন্যূনতম সম্মান দেখাচ্ছে না ভারতের প্রতি। পাকিস্তানের এই ধরনের কাজ দু’দেশের সম্পর্কে প্রভাব ফেলছে।

ভারতের অভিযোগে আরও বলা হয়েছে পাকিস্তানের উচিত নিজেদের এই সিদ্ধান্তের পুনর্বিবেচনা করা। এভাবে পুরো জিনিসটা ভুল বুঝে আন্তর্জাতিক মহলের সঙ্গে দূরত্ব তৈরি করলে সেটা আখেরে পাক সরকারেরই মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

রবিবার পাকিস্তানের বিভিন্ন সংবাদপত্রে লেখা হয়েছিল যে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌদি আরব সফরের জন্য পাক আকাশসীমা ব্যবহারের আবেদন খারিজ করে দিয়েছে ইসলামাবাদ।

সোমবার সৌদি আরব যাওয়ার কথা মোদীর। মঙ্গলবার থেকে সেখানে আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলন হবে। আর তাই পাক আকাশসীমা ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল যা নাকচ করে দিয়েছে পাকিস্তান।

এর আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ইউরোপ সফরের সময় এবং প্রধানমন্ত্রী মোদীর জাতিসংঘের সাধারণ সভার বৈঠকে যোগ দিতে যাওয়ার সময় আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয় হয়নি পাকিস্তান।

বালাকোটের জইশ জঙ্গি শিবিরে ভারতীয় বিমানবাহিনীর হামলার পর থেকেই এই সমস্যা শুরু হয়েছে। প্রথমে ভারত-পাকিস্তান দু’দেশই একে অন্যকে তাদের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল। বেশ কিছুদিন পরে নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত। পাকিস্তানও নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল। কিন্তু ফের তারা নিষেধাজ্ঞা জারি করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!