পাকিস্তানে উড়োজাহাজ চলাচলে সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র

সম্ভাব্য হামলার হুমকির কারণে পাকিস্তানের আকাশসীমা ও অঞ্চল নিরাপদ নয় জানিয়ে তা এড়িয়ে চলতে নিজের দেশের উড়ান সংস্থাগুলিকে সতর্ক করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এক বিবৃতিতে বলেছে, বাণিজ্যিক ও রাষ্ট্রীয় বিমানসংস্থার উড়োজাহাজগুলো পাকিস্তানি উগ্রবাদী ও জঙ্গি গোষ্ঠীর লক্ষ্য হতে পারে।

বিবৃতিতে বলা হয়,, বাণিজ্যিক ও রাষ্ট্রীয় বাহককে “উগ্রবাদী বা জঙ্গি তৎপরতার কারণে পাকিস্তানের অঞ্চল এবং আকাশসীমা উড়ে যাওয়ার সময়, এর বাইরে বা এর আকাশপথে ওঠার সময় সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সকল বিমানসংস্থা এবং মার্কিন পাইলটদের জন্য ‘নোটাম’ (নােটিস ফর এয়ারম্যান) প্রযোজ্য হবে।

Travelion – Mobile

মার্কিন নিয়ন্ত্রক সংস্থাটি তাদের নোটামে বলেছে যে, পাকিস্তানের বিমানবন্দর ও বিমানের বিরুদ্ধে আক্রমণ থেকে মার্কিন নাগরিক বিমান চলাচলের ঝুঁকি রয়েছে, বিশেষত স্থলটিতে বিমান এবং বিমানের আগমন ও প্রস্থান পর্যায়ের সময়সহ কম উচ্চতায় পরিচালিত বিমানের জন্য।

পাকিস্তানে সক্রিয় চরমপন্থী / জঙ্গিবাদী শক্তিগুলোর চলমান উপস্থিতি থেকে মার্কিন বেসামরিক উড়োজাহাজ চলাচলের জন্য অবিচ্ছিন্ন ঝুঁকি রয়েছে, ছোট অস্ত্র থেকে গুলি, অপ্রত্যক্ষ অস্ত্র থেকে গুলি, বিমানবন্দরগুলোর উপর সমন্বিত আক্রমণ এবং বিমান বিধ্বংসী গুলি, যা বিনা নোটিশেই সাথে ঘটতে পারে”, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এই সর্তকবার্তা বা নোটাম এই জন্য যে, মার্কিন বেসামরিক উড়োজাহাজগুলো পাকিস্তানের বিমানবন্দর ও উড়োজাহাজ থেকে হামলার অবিরত ঝুঁকি আছে। বিশেষত যেসব মার্কিন উড়োজাহাজ পাকিস্তানের বিমানবন্দরে অবস্থান করে এবং এবং যেগুলি অবতরণ-উড্ডয়ণের সময় কম উচ্চতায় ওড়ে সেগুলির ঝুঁকি সবচেয়ে বেশি বলে ওই সর্তক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আগামী এক বছরের জন্য এই সতর্কতা জারি থাকবে। আগামী বছর ১ জানুয়ারি এই সর্তকবার্তা বা নোটাম নতুন করে বিবেচনা করা হবে বলে বিজ্ঞপ্তিটিতে জানানো হয়েছে।

এফএএ বলেছিল যে, আজ অবধি পাকিস্তানের বেসামরিক বিমান চলাচলের উপর ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম বা মানপ্যাড ব্যবহারের কোন খবর পাওয়া যায়নি। তবে সেখানে কিছু চরমপন্থী বা জঙ্গিগোষ্ঠী সক্রিয় থাকায় এই মানপ্যাডগুলিতে সম্পৃক্তার যথেষ্ট সন্দেহ রয়েছে।

ম্যান-পোর্টেবল এয়ার-ডিফেন্স সিস্টেম (ম্যানপ্যাডস ) হ’ল বহনযোগ্য এয়ার-মিসাইল, যা দিয়ে ভূমি থেকে আকাশে কোনও ব্যক্তি বা একটি ছোট্ট দল কম উড়ন্ত উড়োজাহাজে আক্রমণ করতে পারে । এই অস্ত্র ব্যবস্থাগুলি কাঁধে চালিত বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র হিসাবে বেশি পরিচিত।

“ফলস্বরূপ, ম্যানপ্যাডসের মাধ্যমে উগ্রপন্থী/জঙ্গিরা পাকিস্তানে বেসামরিক বিমান চলাচলকে লক্ষ্যবস্তুু করার সম্ভাব্য ঝুঁকি রয়েছে,” বিবৃতিতে বলা হয়েছে।

নিয়ন্ত্রক আরও যোগ করেছেন যে, পাইলট বা বিমানসংস্থাকে পাকিস্তানে ঘটতে পারে এমন নিরাপত্তা বা সুরক্ষা সংক্রান্ত ঘটনা অবশ্যই এফএএ-তে রিপোর্ট করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!