পাকিস্তানের এটিসি রক্ষা করল ওমানগামী ভারতীয় উড়োজাহাজ

দূর্যোগপূর্ণ আবহাওয়ার মুখোমুখি হওয়া ভারতের যাত্রীবাহী একটি উড়োজাহাজকে রক্ষা করল পাকিস্তানের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ভারতের জয়পুর থেকে ১৫০ জন যাত্রী নিয়ে ওমানের রাজধানী মাস্কাট যাওয়ার পথে উড়োজাহাজটি বজ্রপাতের কবলে পড়ে।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তান সরকার যখন ভারতীয় উড়োজাহাগুলোকে তাদের আকাশসীমা ব্যবহার সীমিত রেখেছে তখন বিপদে পাশে থেকে প্রশংসার জোয়ারে ভাসছে পাক এটিসি।

পাকিস্তান-ভিত্তিক দ্য নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছে, উড়োজাহাজটি দক্ষিণ সিন্ধু প্রদেশের ছোর অঞ্চলের কাছে মাঝ আকাশে দূর্যোগপূর্ণ পরিস্থিতির মুখোমুখি হয়েছিল।

Travelion – Mobile

উড়ন্ত উড়োজাহাজটি অব্যাহত বজ্রপাতের মাঝামাঝি পড়ে, যা বিপর্যয়ের আশংখার মধ্যে ফেলে দেয় উড়োজাহাজটিকে। বজ্রপাতে আঘাতে উড়োজাহাজটি ৩৬ হাজার ফুট উচ্চতা থেকে ৩৪ হাজার ফুটে নেমে আসে।

পাইলট তাত্ক্ষণিকভাবে জরুরি প্রোটোকল শুরু করেছিলেন এবং নিকটবর্তী স্টেশনগুলিতে ‘মেডে'(Mayday) সম্প্রচার করেছিলেন। ‘মেডে’ হ’ল একটি জরুরি প্রক্রিয়া শব্দ যা আন্তর্জাতিকভাবে ভয়েস-প্রক্রিয়ায় রেডিও যোগাযোগগুলিতে বিপদ সংকেত হিসাবে ব্যবহৃত হয়। এটি মূলত বিমানচালক এবং জাহাজের ক্যাপ্টেন জীবন-হুমকির জরুরি সংকেত দেওয়ার জন্য ব্যবহার করে থাকেন। ‘মেডে’ পর পর তিনবার উচ্চারণ করতে হয়।

প্রতিবেদন অনুসারে,’মাইডে’ বার্তা পেয়ে পাকিস্তানের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) দ্রুত সাড়া দেয় পাইলটের আহ্বানে। পাক এটিসি নির্দেশনা দিয়ে ভারতীয় উড়ােজাহাজটিকে বজ্রজপাতের কবল থেকে থেকে উদ্ধার করে নিজেদের আকাশসীমার মধ্যে নিয়ে আসে।

পরে পাকিস্তান এটিসির নির্দেশনায় পাকিস্তানের আকাশসীমা দিয়ে বাকি পথ পাড়ি দিয়ে ওমান আকাশসীমায় পৌঁছায় এবং মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে ভারতীয় উড়োজাহাজটি।

ক্রু ও যাত্রীরা পুরোপুরি সুস্থ আছেন বলে বিমানবন্দর সূত্র জানা গেছে। ভারতীয় কোন বিমানসংস্থার উড়োজাহাজ ছিল তার নাম বা কোড প্রকাশ করেনি পাক এটিসি।

প্রসঙ্গত, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান তার আকাশসীমা ভারতের জন্য পুরোপুরি বন্ধ করে দিয়েছিল। পুলওয়ামার হামলার প্রতিশোধ নেওয়ার জন্য ভারতীয় বিমানবাহিনী ১৪ ফেব্রুয়ারি বালাকোটের একটি জয়শ-ই-মোহাম্মদ (জেএম) সন্ত্রাসী প্রশিক্ষণ শিবিরে হামলার পর এই নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান। ১৬ জুলাই আবার বেসামরিক ও বাণিজ্যক বিমান যাতায়াতের জন্য বিধিনিষেধ শিথিল করে পাকিস্তান।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার পরে পাকিস্তান সরকার ভারতীয় উড়োজাহাগুলোকে তাদের আকাশসীমা ব্যবহার গত এক মাস ধরে সীমিত করে রেখেছে । রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বহনকারী বিশেষ বিমানগুলি আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়নি পাক সরকার।

আগের খবর
পাক আকাশে ঢুকতে মানা মোদীর বিমান, বিশ্বসংস্থায় ভারতের নালিশ
পাকিস্তানের যুদ্ধবিমানের ‘তাড়া খেয়েছে’ ভারতের স্পাইসজেট !
ভারতের জন্য আকাশপথ খুলে দিল পাকিস্তান

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!