পশ্চিমবঙ্গে করোনা সংকটে রেশন বিনামূল্যে!

মুখ্যমন্ত্রী মমতার উদ্যোগ

পশ্চিমবঙ্গের কোনও মানুষ যাতে অভুক্ত না থাকেন তার জন্য রেশনিং ব্যবস্থায় ছাড় দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতার ঘোষণা, আগামী সেপ্টেম্বর পর্যন্ত ২ টাকা দরের কেজি চাল এবং আটা বিনামূল্যে দেওয়া হবে। পরিবার প্রতি মাথাপিছু এই চাল-আটা পাওয়া যাবে ৫ কিলো। মোট ৭ কোটি ৮৬ লক্ষ মানুষ এই প্রকল্পের আওতাধীন।

এনডিটিভির খবরে বলা হয়, শুক্রবার নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, “পরিবারের প্রতি সদস্য প্রতি মাসে ৫ কেজি চাল এবং গম বিনামূল্যে পাবেন। অনেকে এমন পরিস্থিতিতে অতি সাধারণ বা নিম্নবিত্ত অভুক্ত থাকেন। রাজ্যের কোনও মানুষ যাতে পেট ভরে খেতে পান তার জন্যই এই পদক্ষেপ। অভুক্ত থাকলে রোগের সঙ্গে লড়া যায় না। অভুক্ত মানুষের প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে।”

Travelion – Mobile

শুক্রবার সরকারি আদেশ জারি হওয়ার পরেই রেশন দোকানে এই বিতরণ অতি শীঘ্র শুরু হবে বলে জানিয়েছেন রাজ্য সরকারের এক আধিকারিক। ডিজিটাল রেশন কার্ডে একটি পরিবার মাথাপিছু ২ কেজি চাল এবং ৩ কেজি গম সহ মোট ৫ কেজি খাদ্যশস্য পাবেন বিনামূল্যে।

এদিকে করোনাভাইরাসের বিরুদ্ধে সচেতনতামূলক পদক্ষেপ হিসেবে পশ্চিমবঙ্গের আগেই স্থগিত করা হয়েছিল সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষা। করোনা সতর্কতা হিসেবে এবার পিছিয়ে দেওয়া হল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত উচ্চ মাধ্যমিক স্থগিত রাখার সিদ্ধান্ত জানানো হয়েছে।

আগামী ২৩ ও ২৫ তারিখ ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। করোনাভাইরাসের বিরুদ্ধে মোকাবিলায় এবং ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার কথা ভেবে পরীক্ষা আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরীক্ষার পরবর্তী সূচি ১৫ এপ্রিলের পর জানানো হবে। করোনাভাইরাসের কারণে সতর্কতা হিসেবে আগেই ১৫ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!