পর্তুগিজ নাগরিকত্বের জন্য আবেদন দ্বিগুণ

পর্তুগালের নাগরিকত্বের জন্য বিদেশি নাগরিকদের আবেদন আটকেপড়ে দ্বিগুণ হয়েছে। দেশটির শীর্ষ দৈনিক পত্রিকা Diário de Notícias (ডিএন)-এর একটি প্রতিবেদন এ পরিসংখ্যান ওঠে এসেছে।

ডিএন)-এর প্রতিবেদন অনুসারে, সিভিল রেজিস্ট্রি অফিস এবং রেজিস্ট্রিগুলি পর্তুগিজ জাতীয়তার জন্য অনুরোধে আটকে গেছে, বিশেষ করে গত আগস্টে, সেফার্ডিক ইহুদিদের জন্য কঠোর নিয়ম সম্পর্কিত জাতীয়তা আইন সংশোধনের প্রাক্কালে।

পর্তুগালের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

২০১০ এবং ২০১৬-এর মধ্যে, ইনস্টিটিউট অফ রেজিস্ট্রি এবং নোটারি (Instituto dos Registos e do Notariado-IRN) এর পরিষেবাগুলি প্রতি বছর গড়ে ১ লাখেরও বেশি জাতীয়তার জন্য আবেদন পেয়েছিল, যা গত পাঁচ বছরে (২০১৭ এবং ২০২১-এর মধ্যে) উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

দেশটির বিচার মন্ত্রণালয়ের (এমজে) পরিসংখ্যান অনুযায়ী,’ বার্ষিক গড় অনুরোধ ১ লাখ ৬০ হাজার অতিক্রম করেছে। শুধুমাত্র ২০২১ সালে, জাতীয়তার জন্য ১ লাখ ৯৫ হাজারটিরও বেশি অনুরোধ জমা পড়েছে।’

আরও পড়তে পারেন : গোল্ডেন ভিসায় দ্বিগুণ বিনিয়োগ পেয়েছে পর্তুগাল

জন প্রশাসন কর্মীদের ইউনিয়নের মহাসচিব জোসে আব্রাও বলেন,’দিনে ৩০০০ টিরও বেশি অনুরোধসহ আগস্ট ছিল সবচেয়ে খারাপ মাস । কর্মচারীর অভাব ছাড়াও, প্রক্রিয়াগুলির ডিজিটালাইজেশনের জন্য উপায়ের অভাব ছিল’।

আইনজীবী ফাবিয়ানা আজেভেদোর পর্তুগিজ জাতীয়তা অর্জনের বিষয়ে তার হাতে অনেক প্রক্রিয়া রয়েছে এবং বলেছেন যে আগে কখনই সম্পূর্ণ হতে এত সময় নেয়নি।

‘সম্পূর্ণ হতে ২৪ থেকে ২৯ মাসের মধ্যে সময় নেয়।’

২০২২ এর ডেটা এখনও মেনে নেওয়া হয়নি, কিন্তু গত বছর আইআরএন ১,৩৩,৮৭৪ বিদেশিকে পর্তুগিজ নাগরিকত্ব দিয়েছে, প্রধানত ব্রাজিলিয়ান এবং সেফার্ডিক ইহুদি, পরবর্তীতে ৫০,৪০৭ টিরও বেশি আবেদন রয়েছে।

কেপ ভার্দে, অ্যাঙ্গোলা এবং গিনি-বিসাউ থেকে শীর্ষ ৫ পূর্ণ করা হয়েছে।

লিসবনের সেন্ট্রাল রেজিস্ট্রি অফিসের পাশাপাশি, পোর্তোর সেন্ট্রাল আর্কাইভের পরিষেবাগুলি এখন এই অনুরোধগুলি গ্রহণ এবং প্রক্রিয়া করতে সক্ষম।

আরও পড়তে পারেন : পর্তুগালে আন্তনগর ট্রেন টিকিট মূল্যে বিশাল ছাড়

বিচার মন্ত্রণালয়ের ডিএনকে জানায়, ‘আমাডোরা, অ্যাভেইরো, ব্রাগা, কোইমব্রা, ইভোরা, ফারো, গার্দা, গুইমারেস, লিসবন, অলিভেইরা দে আজেমিস, ওভার, পোম্বাল, সান্তারেম, টরেস ভেড্রাস, ভিলা ডো কনডে, ভিলা নোভা দে, গাইয়া এবং ভিসেউ-এর সিভিল রেজিস্ট্রি অফিসে ১৭ জাতীয়তা কাউন্টার খোলা হয়েছিল’।

একই সময়ে পর্তুগিজ সেফার্ডিক ইহুদিদের বংশধরদের প্রক্রিয়া বিশ্লেষণের জন্য ২৪ টি কেন্দ্র তৈরি করা হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!