পর্তুগালে ২,১০৮ জনের ড্রাইভিং লাইসেন্স বাতিল

'কার্ড বাই পয়েন্ট' পদ্ধতি

পর্তুগালে ট্রাফিক আইন লংঘন রোধে ২০১৬ সালে প্রবর্তিত “কার্ড বাই পয়েন্ট” পদ্ধতি চালু পর থেকে এ পর্যন্ত ২,১০৮ জন চালক তাদের ড্রাইভিং লাইসেন্স হারিয়েছেন৷

দেশিটর ন্যাশনাল রোড সেফটি অথরিটি (এএনএসআর) প্রতিবেদন এই পরিসংখ্যান ওঠে এসেছে।

“কার্ড বাই পয়েন্ট” পদ্ধতিতে গুরুতর এবং অত্যন্ত গুরুতর লঙ্ঘন এবং সড়ক অপরাধ সংঘটিত হলে দায়ী চালকের কার্ড থেকেপয়েন্ট বিয়োগ হয়। ১২ টি পয়েন্ট বিয়োগ হলেই স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভিং লাইসেন্স বাতিল হয়ে যায়।

Travelion – Mobile

এএনএসআর বলেছে যে, ,২১০৮ টি ড্রাইভিং লাইসেন্স বাতিলের মধ্যে ৬১৪টি গত বছরের, যা আগের পাঁচ বছরে নিবন্ধিত সংখ্যার তুলনায় ৪১% বৃদ্ধি পেয়েছে।

তারা আরও বলেছে যে, ১,০৬৩ জন চালকের ড্রাইভিং লাইসেন্সে শূন্য পয়েন্ট রয়েছে। ৫৬০ টি লাইসেন্স প্রত্যাহার করার অভিপ্রায়ে শুনানির পর্যায়ে ,, ৪৯০টি চূড়ান্ত সিদ্ধান্তের বিজ্ঞপ্তি এবং ১৩টি নির্দেশনামূলক রয়েছে।

ছয় বছরে ৩,১৭১ জন গাড়ি চালক সকল পয়েন্ট হারিয়েছেন এবং ২,১০৮ ড্রাইভিং লাইসেন্সকিহীন আছেন।

এএনএসআর-এর মতে, পয়েন্ট হারানোর ক্ষেত্রে যে লঙ্ঘনগুলি সবচেয়ে বেশি অবদান রাখে, তা হল, মোবাইল ফোন ব্যবহার, গতি, অ্যালকোহলের প্রভাবে গাড়ি চালানো এবং লাল আলোতে থামার বাধ্যবাধকতা মেনে চলতে ব্যর্থতা।

এদিকে গত কয়েক বছর ধরে, হাজার হাজার মানুষ মেয়াদোত্তীর্ণ ড্রাইভিং লাইসেন্স নিয়ে পর্তুগিজ রাস্তায় গাড়ি চালাচ্ছে। Jornal de Noticias (JN) অনুসারে, যা ইনস্টিটিউট অফ মোবিলিটি অ্যান্ড ট্রান্সপোর্ট (IMT) থেকে তথ্য উদ্ধৃত করে, ৫০ বছরের বেশি বয়সের ৪৪ হাজার ৫৬৬ জন ড্রাইভার মেয়াদোত্তীর্ণ লাইসেন্স ব্যবহার করছে। তাদের লাইসেন্স নবায়ন করা উচিত ছিল, কিন্তু করেনি৷

একটি বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য জরিমানা ৬০০ ইউরো পর্যন্ত পৌঁছাতে পারে, যদি নথিটির মেয়াদ পাঁচ বছর আগে শেষ হয়ে যায়। ৫ বছের বেশি মেয়াদের এই অপরাধে দুই বছর পর্যন্ত জেল বা ২৪০ দিনের জরিমানা হতে পারে।

সিএনএন পর্তুগালের একটি প্রতিবেদন অনুসারে, এই বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত, ন্যাশনাল রিপাবলিকান গার্ড (জিএনআর) ড্রাইভিং লাইসেন্সবিহীন ২৭৬ জনকে গণনা করেছে, এটি প্রত্যাহার বা মেয়াদ শেষ হয়ে গেছে।

গত বছর, পাবলিক সিকিউরিটি পুলিশ (PSP)৮,২৯৬ জন বৈধ লাইসেন্সবিহীন চালককে গণনা করে, যা ২০২০-এর তুলনায় ১৪% এবং ২০১৯-এর তুলনায় ৮১% বৃদ্ধি পেয়েছে। লিসবন, পোর্তো এবং সেটুবাল জেলাগুলি সবচেয়ে বেশি লঙ্ঘন করেছে৷

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!