পর্তুগালে শেষ হচ্ছে জরুরি অবস্থা, স্বাভাবিক হবে জীবনযাত্রা

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা গত ৮ মার্চ এর ঘোষণার ধারাবাহিকতায় ১ মে থেকে দেশটিতে জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। সেই সাথে পর্তুগালের চলমান জরুরি আজ ৩০ এপ্রিল রাত ১২টায় শেষ হচ্ছে।

২৯ এপ্রিল বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা সংবাদ সম্মেলনে জাতির উদ্দেশে বিস্তারিত জানান।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, স্পেনের সঙ্গে বন্ধ থাকা বর্ডার খুলে দেওয়া হবে, রেস্টুরেন্ট, ক্যাফে, বেকারি রাত সাড়ে ১০ টা মিনিট খোলা থাকবে। রেস্টুরেন্টের ভিতরে এক‌ই টেবিলে ছয়জন, বাইরে সর্বোচ্চ ১০ জন বসতে পারবে, শপিং মলগুলো রাত ৯টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটির দিনে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে, অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠান, সুপার মার্কেটগুলো সাধারণ দিনে রাত ৯টা পর্যন্ত এবং সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটির দিনে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে।

Travelion – Mobile

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে ব্যায়ামাগার স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারবে, খোলা আকাশের নিচে সব ধরনের খেলাধুলা করা যাবে, ৫০ শতাংশ ধারণ ক্ষমতা ব্যবহার করে বিয়ে বা যেকোনো অনুষ্ঠান করা যাবে। সম্ভাব্য ক্ষেত্রে টেলি ওয়ার্ক বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও প্রতি ১৫ দিন পর পর করোনার সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

পরিস্থিতি ভালো থাকলে স্বাভাবিক কার্যক্রম চলবে, না হয় করোনা মোকাবেলায় পূর্বের অবস্থায় ফিরে যেতে হবে।

উল্লেখ্য, গত জানুয়ারিতে কভিড-১৯ এর মহামারির কঠিন পরিস্থিতির পর দেশটি এখন শুধু ইউরোপ নয় বিশ্বের করোনা কম সংক্রমণ প্রবণ দেশগুলোর মধ্যে অন্যতম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৩৬ হাজার ৩৩ জন, মৃত্যু হয়েছে ১৬ হাজার ৯৭৪ জনের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!