পর্তুগালে বৈজ্ঞানিক পুরস্কার পেলেন বাংলাদেশি অধ্যাপক সোহেল মুর্শেদ

পর্তুগালের খ্যাতনামা লিসবন বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক পুরস্কার ২০২২ এ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল ইঞ্জিনিয়ারিং ও অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে পুরস্কৃত হয়েছেন অধ্যাপক এস এম সোহেল মুর্শেদ। প্রকৌশলের এই তিনটি ক্ষেত্রে বহুসংখ্যক অধ্যাপক ও গবেষকদের মধ্যে তিনিই একমাত্র এই পুরস্কার পান।

বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য বৈজ্ঞানিক অবদান ও প্রভাবের জন্য পর্তুগালের লিসবন বিশ্ববিদ্যালয় এই পুরস্কার দিয়ে থাকে। এর জন্য সম্মানসূচক ডিপ্লোমা ও পুরস্কার অংক হিসেবে সাড়ে ৬ হাজার ইউরো দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউটো সুপিরিয়র টেকনিকোর (আইএসটি) অধ্যাপক এস এম সোহেল মুর্শেদ ইম্পেরিয়াল কলেজ লন্ডন, রচেস্টার ইনস্টিটিউট অব টেকনোলজি নিউইয়র্কসহ বিশ্বের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সিঙ্গাপুর ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল ফেলো হিসেবেও কাজ করেছেন।

Travelion – Mobile

অধ্যাপক সোহেল মুর্শেদের জন্ম বাংলাদেশের নড়াইল জেলায়। তার বাবা অধ্যাপক রুস্তম সিকদার নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ।

অধ্যাপক সোহেল নড়াইল জেলার মাইজপাড়া হাইস্কুল ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে পড়াশুনা করেছেন। তিনি রুয়েট (সাবেক বিআইটি) থেকে বিএসসি এবং বুয়েট থেকে এমএসসি সম্পন্ন করে সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (এনটিইউ) থেকে মেকানিক্যাল ও অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি অর্জন করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!