পর্তুগালে অভিবাসীদের বর্নাঢ্য ঈদ পুনর্মিলনী

পর্তূগালের রাজধানী লিসবনে বাংলাদেশি পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমি এবং স্থানীয় অভিবাসী সংগঠন রিনোভার এ মোরারিয়ার উদ্যোগে ঈদ উপলক্ষে কমিউনিটারিয়ান লাঞ্চ এবং মেহেদী উৎসবের আয়োজন করা হয়।

শনিবার একাডেমির হলরুমে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করে বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, কলম্বিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যাকাও, নেপাল ও স্থানীয় পর্তুগীজ মানুষজন।

মানুষ, কমিউনিটি এবং খাবার শিরোনামে অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল সকলে নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী ও মজাদার খাবার রান্না করে নিয়ে এসে একে অপরের সাথে ভাগাভাগি করেছে। তাছাড়া দুপুরের খাবারের পরে শুরু হয় মেহেদী উৎসব, যেখানে পর্তুগীজসহ বিভিন্ন দেশের মানুষ তাদের হাত রাঙিয়েছে নানা রকম মেহেদীর সাজে।

পর্তুগালে অভিবাসীদের বর্নাঢ্য ঈদ পুনর্মিলনী
পর্তুগালে অভিবাসীদের বর্নাঢ্য ঈদ পুনর্মিলনী

এ উপলক্ষে আরও ছিল রমজান ও ঈদুল ফিতর নিয়ে কর্মশালা, যেখানে রমজান ও ঈদ কি এবং ইসলামে এর গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাল্টিকালচারাল একাডেমির পরিচালক ও সাংবাদিক রাসেল আহম্মেদ। এসময় উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদসহ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন মানুষজন।

Travelion – Mobile

উল্লেখ্য, মাল্টিকালচারাল একাডেমি প্রতিষ্ঠার পর থেকেই বিগত ৫ বছরে বাংলাদেশ কমিউনিটি তথা অভিবাসী কমিউনিটির উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বিনামূল্যে ইংরেজি শেখা, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় এবং বাংলাদেশি ডাক্তার ও নার্সের তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা, প্রতি শনিবার জরুরি খাদ্য সহযোগিতা এবং নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণসহ নানা কার্যক্রম।

পর্তুগালে অভিবাসীদের বর্নাঢ্য ঈদ পুনর্মিলনী
পর্তুগালে অভিবাসীদের বর্নাঢ্য ঈদ পুনর্মিলনী

বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৪০টি দেশের অভিবাসী বর্তমানে এই প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা গ্রহণ করে আসছে। পর্তুগাল সরকার, পর্তুগাল অভিবাসন অধিদপ্তর, লিসবন সিটি কর্পোরেশনসহ স্থানীয় এবং ইউরোপীয় ইউনিউনের বিভিন্ন অভিবাসন বিষয়ক সংগঠনের সাথে বাংলাদেশি এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে সফলতার সাথে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!