পর্তুগালের ৪৫ শহরে রাত্রিকালীন কারফিউ

পর্তুগালে ডেল্টা ভেরিয়েন্টের ফলে সংক্রমণ ছড়িয়ে পড়ায় রাজধানী লিসবনসহ ৪৫ টি শহর রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে। এর মধ্যে ১৯ টি অতি উচ্চ ঝুঁকিপূর্ণ পৌর শহরএবং ২৬ উচ্চ ঝুঁকিপূর্ণ পৌর শহর রয়েছে। এ সকল শহরে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ থাকবে।

সাম্প্রতিক সময়ে পর্তুগালের রাজধানী ও তার আশপাশের শহরগুলোতে করোনার উচ্চ সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে তরুণ এবং যুবকরা বেশি আক্রান্ত হচ্ছে। এতে পর্তুগালের চলমান জনজীবন স্বাভাবিককরণের প্রক্রিয়া কিছুটা হোঁচট খেয়েছে।

নতুন নির্দেশনা অনুযাযী, সুবিনিয়র বা ট্যুরিস্ট শপসহ ব্যবসা প্রতিষ্ঠানের সময়সূচী হবে সাধারণ কর্ম দিবসে রাত ৯ টা পর্যন্ত এবং শনি ও রবিসহ অন্যান্য ছুটির দিন বিকাল সাড়ে ৩ টা পর্যন্ত।

Travelion – Mobile

রেস্টুরেন্ট সোমবার থেকে শুক্রবার রাত ১০:৩০ পর্যন্ত এবং শনি রবি ও ছুটির দিন বিকাল ৩:৩০ পর্যন্ত খোলা থাকবে। এসময় রেস্টুরেন্ট ভিতরে এক টেবিলে সর্বোচ্চ ৪ জন এবং বাহিরে ৬ জন বসতে পারবে। তবে টেইকওয়ে কিংবা হোম ডেলিভারির জন্য খোলা রাখতে পারবে।

মিনি মার্কেট এবং সুপার মার্কেট শনি ও রবিবার সন্ধ্যা ৭ টা পর্যন্ত এবং সপ্তাহের অন্যান্য দিন ১০:৩০ পর্যন্ত খোলা রাখা যাবে ।

শুক্রবার বিকাল ৩ টা থেকে সোমবার ভোর ৫ টা পর্যন্ত লিসবনে প্রবেশ এবং বাহির হওয়া যাবে না। তবে ৭২ ঘন্টার ভিতরে পিসিআর অথবা ৪৮ ঘন্টার ভিতরে এন্টিজেন করোনা নেগেটিভ টেস্ট সঙ্গে থাকলে অথবা করোনার ডিজিটাল সাটিফিকেট থাকলে চলাচলে কোন বাঁধা থাকবে না।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী পর্তুগালে এ পর্যন্ত ৮ লাখ ৮৪ হাজার ৪৪২ জন করোনা আক্রান্ত হয়েছে। এরমধ্যে ১৭ হাজার ১০৮ জন মারা গেছে।

পর্তুগালের স্বাস্থ্য অধিদপ্তর করোনা টিকাদান কর্মসূচি তরান্বিত করা হয়েছে। জুলাই থেকে প্রতি দিন ১ লক্ষ ৩০ হাজার মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বর্তমানে ৩৩ বছরের সবাইকে টিকার আওতায় নিয়ে আসা হচ্ছে এবং ১৫ জুলাই থেকে ১৮ বছরের উপরে সবাইকে টিকা দেওয়া শুরু হবে।

অন্যদিকে, স্বাস্থ্য অধিদপ্তর ৪ লাখের বেশী জনগোষ্টীকে ইউরোপীয় ইউনিয়নের করোনার ডিজিটাল সাটিফিকেট দিয়েছে। যারা করোনার উভয় ডোজ টিকা নিয়েছেন বা করোনার নেগেটিভ রিপোর্ট রয়েছে অথবা করোনা আক্রান্তের পরে সুস্থ হয়েছেন, এমন সবাই আবেদন করে এই সনদ পেয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!