পর্তুগালের পোর্তোর স্থায়ী শহিদ মিনার ভাংচুর

পর্তুগালের বাণিজ্যিক ও পর্যটননগরী পোর্তোতে অবস্থিত বান্নার ভাষা শহিদের স্মরণে নির্মিত স্থায়ী শহিদ মিনার ভাংচুর করা হয়েছে। কে বা কারা করছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

বুধবার (২৯ মার্চ) দুপুরের পরে পোর্তো ক্যাথেড্রালের কাছে অবস্থিত শহিদ মিনারের একাংশ মাটিতে পড়ে থাকতে দেখা যায়। খবর পেয়ে বাংলাদেশ কমিউনিটির নেতারা ঘটনাস্থলে।

Travelion – Mobile

স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ঘটনা জানানোর হলে, ভাঙচুরকারীদের সনাক্ত করার চেষ্টা তদন্তে শুরু করেছে কমিউনিটি সংগঠক ও শহিদ মিনার স্থাপন উদ্যোক্তারা জানান।

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি ও শহিদ মিনার স্থাপনের অন্যতম উদ্যোক্তা শাহ আলম কাজল বলেন, এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা এবং এই স্মৃতিস্তম্ভের সঙ্গে ধর্মীয় কোন সম্পর্ক নেই। তারপরও এ ধরনের হামলা কমিউনিটির সকলকে ব্যথিত করেছে।

কাজল আরও বলেন যে, গতকাল মঙ্গলবার রাজধানী লিসবনে ধর্মীয় প্রতিষ্ঠানে এক আফগান নাগরিকের ছুরিকাঘাতে জোড়া খুনের ঘটনা বিদেশিদের বিরুদ্ধে বর্ণবাদীদের অনুভূতি জাগিয়ে তুলতে পারে।

‘ তাই পোর্তোর শহিদ মিনার ভাংচুরের সঙ্গে ওই ঘটনার কোন সম্পৃক্ততা রয়েছে কিনা খতিয়ে দেখতে পুলিশ বলা হয়েছে’ কাজাল যোগ করেন।

২০১৬ সালের ২০ ডিসেম্বর শহিদ মিনারটি উদ্বোধন করা। তখন থেকে ২১শে ফেব্রুয়ারিসহ বাংলাদেশের জাতীয় দিবসগুলোতে শহিদ বেদিতে ফুলেন শ্রদ্ধাঞ্জলী আয়োজন হয়ে আসছে। এতে স্থানীয় প্রশাসন, উন্নয়ন সংস্থাসহ ভিন্ন স্তরের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন ।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!