পচামপেল্লি : বিশ্বের সেরা পর্যটন গ্রাম

ভারতের তেলেঙ্গানা রাজ্যের হায়দারাবাদের পোচামপল্লী। মাত্র ২৮ বর্গ কিলোমিটারের এই গ্রামটি রেশমের কাপড় জন্য বিখ্যাত। সেই গ্রামটিকেই বিশ্বের ‘সেরা গ্রাম’ হিসেবে বিবেচনা করেছে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা (ইউএনডাব্লিউটিএ)। নানা রকমের সুবিধা এবং পর্যটক আকর্ষণের দিকটি বিবেচনা করে পচামপেল্লীকে বিশ্বের সেরা পর্যটন গ্রাম ঘোষণা করা হয়েছে।

হায়দ্রাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত, ইয়াদাদ্রি ভুবনগিরি জেলার পোচামপল্লীকে প্রায়শই ভারতের সিল্ক সিটি বা রেশম শহর হিসাবে উল্লেখ করা হয়। এখানকার ইক্কাত নামের সূক্ষ্ম শাড়িগুলির অনন্যশৈলীতেবোনা হয়। এই শৈলী, (পোচামপল্লী ইকাত) ২০০৪ সালে একটি ভৌগলিক নির্দেশক স্ট্যাটাস (জিআই স্ট্যাটাস) পেয়েছে।

ইউএনডাব্লিউটিএ-এর সেরা পর্যটন গ্রামের পাইলট উদ্যোগের লক্ষ্য হল সেই গ্রামগুলিকে পুরস্কৃত করা যেগুলিতে গ্রামীণ গন্তব্যগুলির অসামান্য উদাহরণ এবং এর নির্দিষ্ট নয়টি মূল্যায়ন এলাকার সাথে সামঞ্জস্যপূর্ণ ভাল অনুশীলন প্রদর্শন করে৷ এছাড়াও প্রশিক্ষণের মাধ্যমে তাদের গ্রামীণ পর্যটন সম্ভাবনা বাড়ানোর জন্য গ্রামগুলিকে সহায়তা করা এবং উন্নতির সুযোগগুলির যুক্ত করার লক্ষ্যও রয়েছে।

Travelion – Mobile

ভারতের পর্যটন মন্ত্রণালয় তাদের দেশ থেকে UNWTO বেস্ট ট্যুরিজম ভিলেজ এন্ট্রির জন্য তিনটি গ্রামের সুপারিশ করেছিল – মেঘালয়ের কংথং, মধ্যপ্রদেশের লাধপুরা খাস এবং তেলেঙ্গানার পোচাম্পালি।

পোচামপল্লীর বাড়ি বাড়িতে রয়েছে রেশম কাপড় বোনার তাত, যেখানে তৈরি হয় ইক্কাত শাড়ি। ইকাত একটি মালয়েশিয়ান-ইন্দোনেশিয়ান শব্দ যার অর্থ ‘টাই এবং ডাই’। এটি বোনা হওয়ার আগে একটি পূর্বনির্ধারিত রঙের প্যাটার্নে বান্ডিল সুতার অংশগুলিকে মোড়ানো (বা বেঁধে) এবং রং করার প্রক্রিয়া জড়িত। রঞ্জক অংশ উন্মুক্ত অংশে প্রবেশ করে যখন মোড়ানো অংশটি অপরিচ্ছন্ন থাকে। এই প্রক্রিয়ায় সুতা দ্বারা গঠিত এই প্যাটার্নটি ফ্যাব্রিকের মধ্যে বোনা হয়।

পোচামপল্লী গ্রামের ইক্কাত নামের সূক্ষ্ম শাড়িগুলির অনন্য শৈলীতে বোনা হয়।
পোচামপল্লী গ্রামের ইক্কাত নামের সূক্ষ্ম শাড়িগুলির অনন্য শৈলীতে বোনা হয়।

রাস্তার দু’ধারের ছোট ছোট দোকানগুলোতে ইক্কাত শাড়িসহ শৌখিন এবং আধুনিক মানের জিনিসের পসরা সাজানো রয়েছে। হায়দরাবাদ ছাড়াও বিভিন্ন স্থান থেকে পর্যটকরা সেখানে নৈসর্গিক দৃশ্য দেখা ছাড়াও কেনাকাটার জন্য যান। এসব দোকানের অনেকগুলোই নারীরা দেখাশোনা করেন। দোকানগুলোর কারণে নারীরাও এখন স্বাবলম্বী।

ভারতের কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী, জি কিশান রেড্ডি, মর্যাদাপূর্ণ স্বীকৃতির জন্য গ্রামের মানুষকে অভিনন্দন জানিয়েছেন, যা স্পেনের মাদ্রিদে ২ ডিসেম্বর বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডাব্লিউটিএ) সাধারণ পরিষদের ২৪ তম অধিবেশন উপলক্ষে উপস্থাপন করা হবে৷

মন্ত্রী উল্লেখ করেছেন যে, ‘আত্মনির্ভর ভারত’ মিশনের অংশ হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ভোকাল ফর লোকাল’ মন্ত্রের মাধ্যমে পোচামপালির অনন্য বয়ন শৈলী এবং নিদর্শনগুলি বিশেষ ফোকাস পেয়েছে।

মন্ত্রী বলেন, “বিশেষ করে পোচামপল্লীর জনগণ এবং তেলেঙ্গানার জনগণের পক্ষ থেকে, আমি কৃতজ্ঞ যে এই পুরস্কারটি পোচামপল্লী গ্রামে দেওয়া হয়েছে৷ আমি মন্ত্রণারয়ের আধিকারিকদের কাছেও কৃতজ্ঞ যে পোচাম্পালি এবং অন্যান্য এন্ট্রিগুলির জন্য কেস কার্যকরভাবে উপস্থাপন করা হয়েছে৷ ”

“পর্যটন মন্ত্রণালয় একটি গ্রামীণ পর্যটন নীতির খসড়া তৈরি করেছে যা শুধুমাত্র আমাদের গ্রামের অভ্যন্তরে পর্যটনকে উন্নীত করবে না, সেই সঙ্গে স্থানীয় শিল্প ও কারুশিল্পকে পুনরুজ্জীবিত করবে এবং গ্রামীণ অর্থনীতিকে উন্নীত করবে। এটি আমাদের গ্রাম, গ্রামীণ জীবন এবং গ্রামের মানুষকেও জাগতে সহায়তা করবে। বাইরের লোকেদের সাথে জড়িত এবং যোগাযোগ করার সুযোগও পাবে,” কিশান রেড্ডি বলেন।

১৯৫১ সালের ১৪ এপ্রিল এই গ্রাম থেকে আচার্য বিনোভা ভাবে, যে ভূদান আন্দোলন শুরু করেছিলেন তার স্মরণে পোচমপল্লী ‘ভুদান পোচমপল্লী’ নামেও পরিচিত। বর্তমানে গ্রামের মধ্যে একটি দুই কক্ষ বিশিষ্ট বিনোভা ভাবের মন্দির রয়েছে যা আগে বিনোভা ভাবের গ্রামে সফরের সময় তার বসবাসের স্থান ছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!