নিউইয়র্কে প্রথমবারের মতো বাঙালির বড়দিন উৎসব

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো উদযাপিত হয়েছে বাঙালির বড়দিন। ক্রিসমাস ডে’র প্রাক্কালে সব ধর্মাম্বলী প্রবাসী বাংলাদশিরা মিলে খ্রিস্টানদের সবচেয়ে বড় এ উৎসবটি উদযাপন করে।

শনিবার (১৭ ডিসেম্বর) নিউইয়র্কের উডসাইডের করপাস ক্রিস্টি চার্চে ওয়াই’স ম্যান ইন্টারন্যাশনাল উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিউনিটির বিশিষ্টজন এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

বাঙালির বড়দিন উৎসবে কেক কাটছেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মো. মনিরুল ইসলামসহ অতিথিরা।
বাঙালির বড়দিন উৎসবে কেক কাটছেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মো. মনিরুল ইসলামসহ অতিথিরা।

সান্তাক্লজের আগমনের মাধ্যমে শুরু হয় বাঙালির বড়দিনের অনন্য আয়োজনটি। এরপর শিশুদের নিয়ে খেলা, ফ্যামিলি গেইম শো, ক্রিসমাস ম্যাস, ক্রিসমাস ক্যারল, পারস্পরিক সম্মিলন, কেক কাটা সবশেষে সাংস্কৃতিক পরিবেশনা ও নৈশভোজের মাধ্যমে শেষ হয় বড়দিন উৎসব।

এছাড়াও ক্রিসমাস ফটো-বুথ, শ্যাম্পেইন টোস্টিং-সহ নানা চমক ও মজাদার আয়োজনে বৈচিত্র্যপূর্ণ হয়ে ওঠে বাঙালির সার্বজনীন বড়দিন উৎসব।

সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করছেন প্রবাসী বাংলাদেশি শিল্পীরা । ছবি : সংগৃহীত
সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করছেন প্রবাসী বাংলাদেশি শিল্পীরা । ছবি : সংগৃহীত

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে নিউইয়র্কের বাংলাদেশের কনসাল জেনারেল ড. মো. মনিরুল ইসলাম, বরেণ্য সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, মনজুর আহমদ, মুহাম্মদ ফজলুর রহমান, নিনি ওয়াহেদ, হাসান ফেরদৌস, এটর্নি মঈন চৌধুরী, শিতাংশু গুহ, রতন তালুকদার, হোসনে আরা, ইব্রাহিম চৌধুরী খোকন, ওয়াই’স ম্যান ইন্টারন্যাশনাল ইউএসএ’র এরিয়া প্রেসিডেন্ট সাজু শ্যাম, উৎসবের আহ্বায়ক সুখেন জোসেফ, নর্থ আটলান্টিক রিজিওনাল ডিরেক্টর করাশন ভার্গিস, ফ্লোরাল পার্ক ক্লাবের প্রেসিডেন্ট, জ্যাকব ভার্গিস, করপাস ক্রিস্টি চার্চের পাস্টর ফাদার জোনাস আচাকসো, করপাস ক্রিস্টি চার্চের পুরোহিত ফাদার মিন্টু রোজারিও, গমেজ আহসান হাবিব ও আকাশ রহমান বক্তব্য রাখেন।
নিউইয়র্কে বাঙালির বড়দিন উ;সবে শিশুদের নাটিকা "এবং তিনি মানুষ হলেন" পরিবেশনা। ছবি : সংগৃহীত
নিউইয়র্কে বাঙালির বড়দিন উ;সবে শিশুদের নাটিকা “এবং তিনি মানুষ হলেন” পরিবেশনা। ছবি : সংগৃহীত

এছাড়াও উপস্থিত ছিলেন প্রফেসর অ্যালেন গমেজ, জেমস কোড়াইয়া, ডেনিস রোজারিও, ইলিয়াস রোজারিও, ম্যারিল্যান্ডের সুকুমার পিউরিফিকেশন, উৎসবের যুগ্ম আহ্বায়ক ফ্রান্সিস গমেজ ও জুড সিমন্ত পিউরিফিকেশন, সদস্য সচিব কর্নিলিয়াস ডি রোজারিও, প্রধান সমন্বয়কারী গোপাল সান্যাল, শিল্প নির্দেশক জাহেদ শরীফ, মিডিয়া প্রধান আবদুল হামিদ, ববি রিবেরু, এলড্রিন ফ্রেজার, অ্যান্ড্রু বুলবুল গমেজ, ক্যানেকটিকাটের মিথিলা রোজারিও এবং সাংবাদিক হাসানুজ্জামান সাকী প্রমুখ।
নিউইয়র্কে প্রথমবারের মতো বাঙালির বড়দিন উদযাপনে প্রবাসী বাংলাদেশি নারীরা
নিউইয়র্কে প্রথমবারের মতো বাঙালির বড়দিন উদযাপনে প্রবাসী বাংলাদেশি নারীরা

অনুষ্ঠানে ফ্যামিলি গেইম শো পরিচালনা করেন অভিনেতা ও টিভি উপস্থাপক খাইরুল ইসলাম পাখি, অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাদিয়া খন্দকার ও স্বাধীন মজুমদার।
সাংস্কৃতিক পর্বে সংগীত পরিবেশন করেন মনিকা রায় চৌধুরী, ভিক্টর রোজারিও, ফিলিপস লিটন, চন্দ্রা কোড়াইয়া, ট্রিজা মৌসুমী ঘোষ, কল্পনা এগনেস পিউরিফিকেশন, শিখা কস্তা, লিনুস টলেন্টিনু, সুমন কস্তা, মুক্তা রোজারিও, পূর্ণিমা অ্যানি গমেজ, স্নিগ্ধা গমেজ, মেঘা পিউরিফিকেশন, সিনথিয়া স্মিতা গমেজ। তবলায় সঙ্গত করেন সুকুমার পিউরিফিকেশন ও মিথুন রোজারিও।
নিউইয়র্কে প্রথমবারের মতো বাঙালির বড়দিন উদযাপনে
নিউইয়র্কে প্রথমবারের মতো বাঙালির বড়দিন উদযাপনে

ফাদার মিন্টু রোজারিও গ্রন্থনা ও পরিকল্পনায় পরিবেশিত হয় শিশুদের নাটিকা “এবং তিনি মানুষ হলেন”। এতে তা মেরী চরিত্রে অভিনয় করেন শারীরিকভাবে চ্যালেঞ্জড স্বীকৃতি টলেন্টিনু মা। আরও অভিনয় করেন অ্যারন, অহনা, রিশান, এলাইসা, এলাইনা, রেইজেল, গুনগুন, গুনজন, এটম, আবৃত্তি, অ্যাড্রিয়ান, অধয়া।

Travelion – Mobile

এছাড়াও সাংস্কৃতিক পর্বে গীতি নৃত্যনাট্য পরিবেশন করেন শ্যারন কস্তা ও দিয়া কস্তা। নাচ করেন কুইন্স কলেজের ডান্স গ্রুপ।

যুক্তরাষ্ট্র প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!