নাইজেরিয়ায় অন্তঃসত্ত্বাসহ ৩০ জনকে জ্যান্ত পুড়িয়ে হত্যা

সন্দেহে বোকো হারাম

নাইজেরিয়ায় ঘুমন্ত অবস্থায় অন্তত ৩০ জনকে নৃশংস ভাবে পুড়িয়ে মারা হয়েছে। নিহতদের মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা ও শিশুও রয়েছে।

এই গণহত্যার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলেই সন্দেহ করা হচ্ছে।

বিবিসি সূত্রে খবর, নিহতরা সকলেই পর্যটক। রাতে তাঁরা যখন ঘুমন্ত অবস্থায় ট্রাকে করে যাচ্ছিলেন, সেসময় অতর্কিতে হামলা হয়।

Travelion – Mobile

বোর্নো স্টেটের গভর্নরের মুখপাত্র জানান, মাইদুগরির ওউনো গ্রামে রাত দশটা নাগাদ এই নৃশংস গণহত্যার ঘটনা ঘটে। জঙ্গিরা ১৮টি গাড়িও পুড়িয়ে দিয়েছে। মৃতের তালিকা আরও দীর্ঘ হতে পারে।

সেহু তাংকো নামে স্থানীয় এক বাসিন্দা জানান, জঙ্গিরা সব পুড়িয়ে দিয়েছে। ঘটনার পর ওই অঞ্চলেরও অনেকে নিখোঁজ। ফলে, তাঁদেরও পুড়িয়ে মারা হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে, বোকো হারাম জঙ্গিরা একদশক ধরে সেখানে সংঘর্ষে লিপ্ত। তারা প্রায়ই নাইজেরিয়ার সেনাদের ওপর হামলা চালায়।

স্থানীয়দের অপহরণ করে। ফলে, এই ঘটনায় বোকো হারামই সন্দেহের শীর্ষে। ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা নামে আরও একটি জঙ্গি সংগঠন সেখানে সক্রিয়। ফলে, তারাও সন্দেহের ঊর্ধ্বে নয়।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদু বুহারি সোমবার (১০ ফেব্রুয়ারি) আফ্রিকান ইউনিয়নের সিকিওরিটি কাউন্সিলের সভায় জানান, সন্ত্রাসবাদীদের কব্জা থেকে নাগরিকদের মুক্ত করতে তার সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!