দ্বীপরাষ্ট্র সিচেলেস: জনশক্তি রফতানির নতুন দ্বার

মরিশাসের পাশে ভারত মহাসাগরের একটি দ্বীপপুঞ্জের দেশ সিচেলেস। সরকারী নাম রিপাবলিক অফ সেচেলস। ১১৪-দ্বীপের দেশটির রাজধানী, ভিক্টোরিয়া পূর্ব আফ্রিকার মূল ভূখণ্ড থেকে ১.৫০০ কিলোমিটার পূর্বে অবস্থিত। পার্শ্ববর্তী অন্যান্য দ্বীপ দেশ এবং অঞ্চলগুলির মধ্যে রয়েছে দক্ষিণে কমোরোস, মায়োত্তে (ফ্রান্সের অঞ্চল),মাদাগাস্কার, রিউনিয়ন (ফ্রান্সের অঞ্চল) এবং পূর্ব দিকে মালদ্বীপ এবং চাগোস দ্বীপপুঞ্জ । ৪৫৯ বর্গকিলোমিটারের সার্বভৌম ও সম্পদশালী আফ্রিকান এই দেশটির বর্তমান জনসংখ্যা প্রায় ১ লাখ ।

দ্বীপরাষ্ট্র সিচেলেস
দ্বীপরাষ্ট্র সিচেলেস

এই দ্বীপরাষ্ট্র সিচেলেসতে বাংলাদেশী জনশক্তি রফতানির নতুন দ্বার উন্মুচিত হতে যাচ্ছে । দেশটিতে জনশক্তি পাঠানোর বিষয়ে ‘অ্যাগ্রিমেন্ট অন লেবার কো-অপারেশন বিটুইন দ্য গর্ভমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব সিচেলেস অ্যান্ড দ্য গর্ভমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ’ চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রীসভার বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
মন্ত্রীসভার বৈঠকে সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সোমবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, সিচেলেসে বাংলাদেশি কর্মী নেওয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে ‘অ্যাগ্রিমেন্ট অব লেবার কো-অপারেশন’। অর্থাৎ আমাদের দেশের শ্রমিকেরা সিচেলেসে ৪/৫ হাজার লোক কাজ করে। সেখানে আরও লোক যাওয়ার সুযোগ আছে। কিন্তু ওখানে একটা নিষেধাজ্ঞা আছে।

Travelion – Mobile

‘সেই নিষেধাজ্ঞা থেকে বাঁচার জন্য একটা অ্যাগ্রিমেন্টের প্রস্তাব করা হয়েছে। অনেক চেষ্টার পর তারা সম্মত হয়েছে। এই চুক্তির অনুমোদন মন্ত্রিসভা দিয়েছে। এই চুক্তি হলে আশা করা যাচ্ছে নিষেধাজ্ঞাটা উঠে যাবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!