দেশীয় বিমানসংস্থার জন্য ২৬৮ মিলিয়ন ডলারের প্যাকেজ দিল হংকং

করোনা সংকট মোকাবেলায়

হংকং সরকার তার সবচেয়ে বড় বিমান সংস্থা ক্যাথে প্যাসিফিকসহ দেশের বিমান সংস্থার জন্য ২৬৮ মিলিয়ন হংকং ডলারের প্যাকেজ ঘোষণা করেছে।

সরকারি এই বরাদ্দে ২৩৬ মিলিয়ন হংকং ডলার বা ৩০.৪ মিলিয়ন মার্কিন ডলার পাবে ক্যাথে প্যাসিফিক আর ৩২ মিলিয়ন হংকং ডলার বা ৪.১ মিলিয়ন মার্কিন ডলার পাবে হংকং এয়ারলাইন্স।

সাউথ চায়না মর্ণিং পোস্টের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, উড়োজাহাজ প্রতি ১ মিলিয়ন হংকং ডলার (১ লাখ ২৮ হাজার ৭৫০ মার্কিন ডলার) পাবে এই বিমানসংস্থা দুটি।

Travelion – Mobile

পত্রিকাটির সংবাদে আরো বলা হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে বিমান বহরের আয়তন অনুযায়ী এয়ারলাইন্সগুলোকে আর্থিক সহায়তার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক্ষেত্রে বড় বিমানের জন্য হংকং ডলার ১ মিলিয়ন আর ছোট বিমানের জন্য ২ লাখ হংকং ডলার দেয়া হবে বলে জানিয়েছে হংকং সরকার।

সংম্লিষ্ট কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছেন, ৫৪.৫ টনের বেশি ওজনের উড়োজাহাজকে বড় বিমান আর তার থেকে কম ওজনের উড়োজাহাজকে ছোট হিসেবে ধরা হবে। এ হিসেবে ৬৮ হাজার কেজি বা ৬৮ টনের সংকীর্ণ শরীরের এয়ারবাস A320 কে বড় বিমান হিসেবে ধরা হবে।

ক্যাথে প্যাসিফিক-এর জন্য হংকং সরকারের মোট ২৩৬ মিলিয়ন হংকং ডলার ভর্তুকির মধ্যে তাদের বাজেট ইউনিট হংকং এক্সপ্রেসের জন্য বরাদ্দ হয়েছে ২৪ মিলিয়ন ডলার, ৪৮ মিলিয়ন বরাদ্দ হয়েছে রিজিওনাল এয়ারলাইন ক্যাথে ড্রাগনের জন্য আর ৯ মিলিয়ন ডলার বরাদ্দ পেয়েছে কার্গো ক্যারিয়ারগুলো।

ব্যাংকক পোস্টের তথ্য অনুযায়ী, ক্যাথে প্যাসিফিকের এক কর্মকর্তা হংকং সরকারের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেছেন, “এই চ্যালেঞ্জিং সময়ে আমরা হংকং সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। তারা এয়ারলাইন্সগুলোকে সহায়তা করতে যে প্যাকেজ ঘোষণা করেছে তা সত্যিই প্রশংসার যোগ্য।

ব্যাংকক পোস্ট আরো জানিয়েছে, মূলত এই অর্থায়ন হংকং এর অর্থনীতিকে সচল রাখার পরিকল্পনার অংশ। এ পরিকল্পনার আওতায় তারা মোট ১৩৭.৫ বিলিয়ন হংকং ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। এরমধ্যে এভিয়েশন খাতকে দেয়া হবে ২ বিলিয়ন হংকং ডলার।

এদিকে এই পদক্ষেপের অংশ হিসেবে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, এভিয়েশন শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য তারা অভ্যন্তরীণ রুটের ফ্লাইটগুলোকে সহায়তা করতে ৫ লাখ টিকেট কিনে নিবেন যাতে বিমান সংস্থাগুলো সরাসরি নগদ ঘাটতি কাটিয়ে উঠতে পারে।

বিশাল খরচের বোঝা এবং কার্যত কোনও আয় না থাকায় বিশ্বের এয়ারলাইন্সগুলো এখন বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, এই শিল্পকে বাঁচাতে ২০০ কোটি মার্কিন ডলার বেইলআউট প্রয়োজন পড়বে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!