দুবাইয়ে দৃষ্টিনন্দন বিশাল লাইব্রেরি, আছে ১১ লাখ বই

বিশ্ববাণিজ্য ও পর্যটনের অন্যতম কেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এবার চালু হয়েছে নজরকাড়া একটি পাঠাগার। ‘মোহাম্মদ বিন রশিদ লাইব্রেরি’, নামের সমৃদ্ধ এ পাঠাগার দুবাইয়ের পর্যটন আকর্ষণে নতুন মাত্রা যুক্ত করেছে।

দুবাইয়ের আল জাদ্দাফ এলাকায় গত জুনে আনুষ্ঠানিকভাবে চালু করা পাঠাগারটিতে গিয়ে পড়াশোনার সুযোগ পাচ্ছেন জ্ঞানপিপাসুরা।

দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমের নামে এটির নামকরণ করা হয়েছে। তিনি ২০১৬ সালে পাঠাগারটি নির্মাণের উদ্যোগ নেন।

নিজের গড়া পাঠাগারের দুবাইয়ের শাসক 'মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম'। ছবি : সংগৃহীত
নিজের গড়া পাঠাগারের দুবাইয়ের শাসক ‘মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম’। ছবি : সংগৃহীত

স্থাপনাটি সাততলা, দেখতে পাতা খোলা বইয়ের মতো। স্থপতিরা দুবাইয়ের ধর্ম–সংস্কৃতির সঙ্গে মিল রেখে রেহেলের ওপর থাকা পবিত্র কোরআনের আদলে ভবনটি বানিয়েছেন। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১১ কোটি দিরহাম (স্থানীয় মুদ্রা) বা ২৭ কোটি মার্কিন ডলারের বেশি।

Travelion – Mobile

আমিরাতের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

পাঠাগারটিতে বই–সাময়িকীর সংগ্রহ বেশ সমৃদ্ধ। সেখানে রয়েছে ১১ লাখের বেশি মুদ্রিত ও ডিজিটাল বই। দুর্লভ কিছু বইয়ের প্রথম সংস্করণও পাঠাগারটিতে রয়েছে। আরও রয়েছে শিশু, কিশোর ও তরুণদের জন্য বিভিন্ন বইয়ের বিশাল সংগ্রহ।

নয়টি স্বতন্ত্র পাঠাগারের সমন্বয়ে এটি কার্যক্রম পরিচালনা করে।

‘মোহাম্মদ বিন রশিদ লাইব্রেরি
‘মোহাম্মদ বিন রশিদ লাইব্রেরি

পাঠাগারের ডিজিটাল অংশে বিভিন্ন বিষয় নিয়ে ৭৫ হাজারের বেশি ভিডিও, ৭৩ হাজারের বেশি গান, ৩৫ হাজার আন্তর্জাতিক সাময়িকী, ৫ হাজারের বেশি ঐতিহাসিক নথিপত্র রয়েছে। সেই সঙ্গে রয়েছে একটি ই–বুক স্টোর। স্থানীয় লোকজন ও পর্যটকেরা বিনা মূল্যে পাঠাগারটিতে গিয়ে পড়াশোনা করতে পারছেন।

স্বতন্ত্র্য নকশার ভবন, বই–নথিপত্রের বিশাল সংগ্রহের কারণে অনেকেই একে লন্ডনের ব্রিটিশ লাইব্রেরি কিংবা প্রাচীন আমলের মিসরের আলেকজান্দ্রিয়ার পাঠাগারের সঙ্গে তুলনা করছেন।

পড়তে গিয়ে ক্লান্ত হয়ে পড়লেও সমস্যা নেই। সেখানে রয়েছে বড়সড় একটি ক্যাফে। পাঠকেরা সেখানে বসে পেট ভরাতে পারবেন, নিমেষেই ক্লান্তি দূর করে নিতে পারবেন।

পাঠাগারটিতে রয়েছে ১১ লাখের বেশি মুদ্রিত ও ডিজিটাল বই। ছবি : সংগৃহীত
পাঠাগারটিতে রয়েছে ১১ লাখের বেশি মুদ্রিত ও ডিজিটাল বই। ছবি : সংগৃহীত

আরব আমিরাতের লেখক ও প্রকাশক জামাল আল–শেহহি পাঠাগারটির পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গণমাধ্যমকেবলেন, আগ্রহী পাঠকেরা এখানে জ্ঞানের রাজ্যে আনন্দের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা কাটাতে পারবেন।

জামাল আল–শেহহি আরও বলেন, ‘দুবাই ব্যবসা, বাণিজ্য ও পর্যটনের জন্য পরিচিত। অসংখ্য মানুষ যেমন দুবাইয়ে এসে কেনাকাটা করতে পছন্দ করেন, তেমনই অসংখ্য মানুষ রয়েছেন যাঁরা বই পড়তে ভালোবাসেন। তাঁদের জন্যই এই পাঠাগার’।

স্বতন্ত্র্য এই স্থাপনা সবাইকে দুবাইয়ের সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেবে’।

আমিরাতের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!