দুবাইয়ের স্কুলগুলো সেপ্টেম্বরে খোলার লক্ষ্যে শতাধিক নির্দেশনা

আগামী সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী বেসরকারি স্কুলের কার্যক্রম। এনিয়ে নতুন নির্দেশনা জারি করা হয়েছে সরকারের পক্ষ থেকে। এসব নির্দেশনার মধ্যে রোটেসন পদ্ধতিতে কোন ক্লাস চলার অনুমতি না দেয়া, ছয় বছরের বেশী বয়সী শিক্ষার্থীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান, নির্দিষ্ট শ্রেণীকক্ষে ১.৫ মিটার দুরত্বে শিক্ষার্থীদের বসানোর মত বিষয়গুলো ওঠে এসেছে।

দুবাইয়ের জ্ঞান ও মানব উন্নয়ন কর্তৃপক্ষ (কেএইচডিএ) থেকে প্রকাশিত ‘প্রোটোকল ফর দ্য প্রাইভেট স্কুলস’ এ জারি করা হয়েছে এসব নির্দেশনা।

স্কুলগুলোর জন্য ১০০-এর বেশী নির্দেশনা khda.gov.ae-ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে স্কুলগুলোকে সেপ্টেম্বর মাসে পুনরায় খোলার অনুমতি দেওয়া হবে। এসময় থেকে নতুন স্কুলগুলোর ২০২০/২১ শিক্ষাবর্ষ শুরু হবে যদি তারা কোভিড-১৯ এর বিস্তারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে।

Travelion – Mobile

কেএইচডিএ-এর ওয়েবপেজে বলা হয়েছে, “সকল স্কুলকে এসব প্রোটোকল মেনে চলতে হবে যদিও তাদের নিজস্ব প্রেক্ষাপট অনুযায়ী সেগুলো বাস্তবায়নের স্বাধীনতা দেয়া হবে। উদাহরণস্বরূপ, কিছু স্কুলে শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য আউটডোর ক্লাসের সুবিধা থাকতে পারে আবার অন্য স্কুলগুরো কিছু শিক্ষার্থীকে অনলাইনে শিক্ষা প্রদান করার সিদ্ধান্ত নিতে পারে। ”

এক্ষেত্রে এটিও উল্লেখ করা হয়েছে যে “বিদ্যালয়গুলো করোনা পরিস্থিতি অনুযায়ী নির্দিষ্ট দিন বা সপ্তাহ ধরে তাদের প্রোটোকলগুলো পরিবর্তন করতে পারবে।

সার্কুলারটি https://www.khda.gov.ae/en/safetyatschools এ পাওয়া যাচ্ছে।

গাল্ফ নিউজে জানানো হয়, দুবাইয়ের বিশ্ববিদ্যালয়গুলো সেপ্টেম্বরে পুনরায় খুলে যেতে পারে, যেখানে তাদের জন্য প্রয়োজনীয় নির্দেশনাও শীঘ্রই প্রকাশ করা হবে। এছাড়াও নার্সারি এবং প্রাথমিক শিক্ষা কেন্দ্রগুলো খোলার তারিখ সম্পর্কে আসতে পারে নতুন ঘোষণা।

সংযুক্ত আরব আমিরাতে করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে মার্চের মাঝামাঝি থেকে বন্ধ রাখতে বলা হয়েছিল। এরপর থেকে বেশিরভাগ প্রতিষ্ঠান ঝুঁকেছে অনলাইন ক্লাসের দিকে।

আরও পড়তে পারেন : কাল শুরু হচ্ছে না চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক ফ্লাইট, বিমানের দুবাই ফ্লাইট বাতিল

স্কুলগুলোর জন্য কিছু উল্লেখযোগ্য নির্দেশনা নিচে তুলে ধরা হলো (সূত্র: কেএইচডিএ)।

* যদি কোন শিশু/শিক্ষক/কর্মচারী’র স্কুলে থাকাকালীন সময়ে কোভিড-১৯ এর উপসর্গ দেখা যায় তাহলে তাদের অবিলম্বে আইসোলেশনে যেতে হবে। এক্ষেত্রে শিশুটির অভিভাবককে অবিলম্বে তা জানিয়ে দেয় হবে এবং রোগীকে অনতিবিলম্বে হাসপাতালে পাঠাতে হবে। পিসিআর ফলাফল না পাওয়া পর্যন্ত এই সন্দেহভাজন স্কুলে যেতে পারবে না।

* যদি তাদের ফলাফলে করোনা সনাক্ত না হয় অথচ চিকিৎসকের পরামর্শে ক্লিনিক্যাল যাচাই-বাছাইয়ে প্রয়োজন হয়, তাহলে রোগীর ১৪ দিনের কোয়ারান্টাইন সম্পন্ন করতে হবে। যদি ফলাফল নেতিবাচক হয় এবং সম্ভাব্য কেসের জন্য কোন ক্লিনিক্যাল অ্যাসেসমেন্ট দেয়া না হয়, তাহলে উপসর্গ মুক্ত থাকলেই তারা আবার স্কুলে যাতায়াত করতে পারবে।

* যদি এক্ষেত্রে কারও ফলাফল ইতিবাচক হয়, তাহলে রোগীর সংস্পর্শে যারা এসেছেন একজন ছাত্র হলে তার সহপাঠী, অথবা যারা সেই ছাত্রের ২ মিটারের কাছাকাছি অবস্থানে ১৫ মিনিটের বেশি সময় থেকেছেন তাদের সকলকে কোয়ারেন্টাইনে যেতে হবে। তাদের রোগির উপসর্গ দেখা দেয়ার দিন থেকে অথবা পরীক্ষার দিন থেকে তাদের সবাইকে ১৪ দিনের কোয়ারান্টাইনে যেতে হবে। এক্ষেত্রে পিসিআর পরীক্ষার দিন নাকি উপসর্গ শুরুর দিন বিবেচনায় নেয়া হবে তা চিকিৎসক দ্বারা নির্ধারিত হবে।

* স্কুলে খাবারের দোকান বা ক্যান্টিনে ২ মিটার শারীরিক দূরত্ব বজায় রেখে সকলকে খাদ্য এবং পানীয় সরবরাহ করা হবে। কোন বুফে বা অন্য ধরনের সমাবেশ অনুমোদিত নয়।

* শারিরীক অনুশীলনের ক্ষেত্রে এমন খেলাধুলার উপর গুরুত্ব দেয়া হবে যেগুলোতে শারীরিক মিথস্ক্রিয়ার তেমন কোন প্রয়োজন হয় না; এক্ষেত্রে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত স্কুলের সুইমিং পুলও ব্যবহার করা যাবেনা।

* গোসল এবং চেঞ্জিং রুম কারও জন্য অনুমোদিত নয়। যে দিন শিক্ষার্থীদের শারিরীক শিক্ষার ক্লাস থাকবে সেদিন তাদের অবশ্যই তাদের পূর্ণ পিই ইউনিফর্ম পরে স্কুলে আসতে হবে।

* ভেন্ডিং মেশিন, প্যান্ট্রি এবং পূর্ব থেকে প্যাকেটজাত খাদ্য এবং পানীয় অনুমোদিত। এখানে শর্ত থাকবে যে স্কুলগুলো যাতে প্রয়োজনীয় নির্দেশিকা অনুসরণ করে (যেমন শুধুমাত্র ডিসপোজেবল কন্টেইনার ব্যবহার, মেশিন ও ক্যান্টিনের ব্যবহার্য জিনিসপত্র ঘন ঘন জীবাণুমুক্তকরণ, টেবিলের মধ্যে ২ মিটার দুরত্ব রাখা ইত্যাদি)।

* শিক্ষার্থী এবং শিক্ষকদের অবশ্যই তাদের নিজস্ব স্টেশনারি, ডিভাইস বা গ্যাজেট (অর্থাৎ ল্যাপটপ, ট্যাবলেট, হেডফোন ইত্যাদি) আনতে হবে। শিক্ষার্থীদের তাদের স্টেশনারি শেয়ার করা উচিত নয়। যদি শিশুদের স্টেশনারি সরবরাহের প্রয়োজন হয়, তাহলে তা যথাযথ জীবাণুমুক্ত প্রক্রিয়ার মাধ্যমে সরবরাহ করা উচিত।

* শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের জন্য নির্দিষ্ট ড্রপ অফ এবং পিক আপ এলাকা নির্ধারণ করা থাকবে। সেখান থেকে তারা শিক্ষার্থীদের দিয়ে যাবেন এবং তুলে নিবেন। স্কুলের ভেতরে কোন ধরণের মিথস্ক্রিয়া করা যাবেনা। পরিবারের সদস্য এবং দর্শনার্থীদের স্কুলের অন্যান্য অবকাঠামো বা সুবিধায় প্রবেশাধিকার থাকবেনা।

* পরিবারের সদস্যদের নির্দিষ্ট এলাকায় সর্বোচ্চ ১০ মিনিট সময়ের মধ্যে ভিড়-ভাট্টা না করে শিক্ষার্থীদের দেয়া এবং নেয়ার কাজ শেষ করতে হবে। তাদের অবশ্যই ২ মিটার দূরত্ব মানতে হবে এবং সব সময় মুখোশ পরা থাকতে হবে।

* যেসব বিদ্যালয়ের বাস সেবা আছে তাদের অবশ্যই সক্ষমতার অর্ধেক যাত্রী বহন করতে হবে এবং নির্দিষ্ট দুরত্বে বসার জন্য নির্দেশিকা দিতে হবে। যে কেউ বাসে প্রবেশের আগে তার তাপমাত্রা পরীক্ষা করতে হবে।

আরও পড়তে পারেন : কোয়ারেন্টিন থেকে কারাগারে দেশে ফেরত ২১৯ প্রবাসী

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!