দক্ষিণ কোরিয়ায় ভ্যাকসিনের ডোজ বাড়াতে বিশেষ সিরিঞ্জ ব্যবহার

দক্ষিণ কোরিয়ার টিকা কেন্দ্রগুলির চিকিত্সা কর্মীদের অত্যাধুনিক সিরিঞ্জ ব্যবহারের মাধ্যমে ভ্যাকসিনের বোতল থেকে ডোজের সংখ্যা সর্বাধিক করার জন্য একটি নতুন গাইডলাইন জারি করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

দেশটির সার্বজনীন টিকা কর্মসূচী শুরুর একদিন পরে শনিবার, কোরিয়া রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (কেডিসিএ) বলেছে যে, স্থানীয়ভাবে উৎপাদিত সিরিঞ্জগুলির একটি বিশেষ মডেল প্রতি বোতলে ভ্যাকসিন গ্রহণকারীদের সংখ্যা এক থেকে দুই বাড়ানোর পথ প্রশস্ত করেছে।

সুই এবং প্লাঞ্জারের মধ্যে স্থান হ্রাস করে অপচয়কৃত ভ্যাকসিনের ডোজগুলি হ্রাস করতে ডিজাইন করা লো ডেড স্পেস (এলডিএস) সিরিঞ্জগুলির মাধ্যমে এটি সম্ভব হবে।

Travelion – Mobile

আগে অনুমান করা হয়েছিল যে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এক বোতল ১০ জনকে ডোজ দেয়ার জন্য যথেষ্ট ছিল, যখন ফাইজারের যখন ফাইজারের ছয়টি ছিল।

তবে, এলডিএস সিরিঞ্জগুলি ব্যবহার করার সময়, কেডিসিএ বিশ্বাস করে যে, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এক বোতল ১২ জনকে জব সরবরাহ করতে পারে, যখন ফাইজারের সাতটি পর্যন্ত বাড়তে পারে।

সেন্ট্রাল ডিজিজ কন্ট্রোল হেডকোয়ার্টারের একজন কর্মকর্তা বলেছেন, “আগের অনুমানটি সাধারণ সিরিঞ্জের ধরণের ভিত্তিতে ছিল। সুতরাং, যখন আমরা এলডিএস মডেলটি ব্যবহার করি তখন গ্রহীতার সংখ্যা বৃদ্ধি পেতে পারে।”

কর্তৃপক্ষ অবশ্য বলেছে যে, প্রতিটি চিকিত্সক কর্মীর দক্ষতার উপর নির্ভর করে অতিরিক্ত প্রাপকদের প্রকৃত সংখ্যা আলাদা হতে পারে।

ইভা ওম্যানস ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক চুন ইউন-মাইয়ের মতে, “যদিও এটি এখন মাত্র কয়েক হাজার ডোজ যোগ করতে পারে, আর ফাইজার ভ্যাকসিনগুলি সরবরাহের পর এই সংখ্যাটি উল্লেখযোগ্যভাবে প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে”।

দক্ষিণ কোরিয়া ৭৯ মিলিয়ন মানুষকে টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিন সংরক্ষণ করেছে, যা দেশটির জনসংখ্যা (নাগরিক ও প্রবাসী) ৫৯ মিলিয়নের চেয়ে অনেক বেশি।

প্রথম ধাপে এখন অ্যাস্ট্রাজেনেকা ১০ মিলিয়ন ডোজ দেয়া হচ্ছে, এরপরেই ফাইজার থেকে আসবে ১৩ মিলিয়ন ডোজ। নভেম্বরের মধ্যেই রোগ প্রতিরোধ ক্ষমতা অর্জনের লক্ষ্য নির্দারণ করেছে দেশটি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!