তেলের মজুত শেষ, বিদ্যুৎ-পানি বিভ্রাটে বিপর্যস্ত লেবানন

মঙ্গলবার সকালে দেইর আম্মারে দেশের শেষ কার্যকরী বিদ্যুৎ কেন্দ্রে তেলের মজুত শেষ হওয়ার পরে অন্ধকারে নিমজ্জিত হয়েছে লেবানন। সংসদ নির্বাচনের সময় নির্বাচনী প্রক্রিয়া চলাকালীন ক্ষমতা বজায় রাখা নিশ্চিত করেত লেবানন তার তেলের মজুদ শেষ করেছে, যা তারা ইরাক থেকে আমদানি করা হয়।

সপ্তাহের শেষে একটি তেলের ট্যাঙ্কার আসার জন্য দেশটিকে অপেক্ষা করতে হবে, তারপরে তেলটি আনলোড করার আগে পরীক্ষা না হওয়া পর্যন্ত আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। অন্যদিকে, বৈরুত এবং মাউন্ট লেবানন ওয়াটার এস্টাব্লিশমেন্ট ঘোষণা করেছে যে, “অনিচ্ছাস্বত্ত্বেও গুরুতর এবং কঠোর” জলের রেশনিং করতে বাধ্য করা হয়েছে” ।

ডিজেলের ঘাটতি, দামের ক্রমাগত বৃদ্ধি এবং ব্যাপক বিদ্যুৎ হ্রাস পাম্পিং স্টেশনগুলিকে জল সরবরাহ করতে বাধা দিচ্ছে, কর্তৃপক্ষ জানিয়েছে, আরও অবনতির সতর্কতা। জল সংস্থান যোগ করেছে যে কোনও পাম্পিং স্টেশন পরিষেবার বাইরে চলে গেলে, এটি মেরামতের জন্য প্রয়োজনীয় তহবিল সুরক্ষিত করা অসম্ভবের কাছাকাছি হবে।

Travelion – Mobile

লেবানিজরা বহু বছর ধরে মৌলিক রাষ্ট্রীয় পরিষেবার বিকল্প প্রদান করেছে, যার মধ্যে রয়েছে পাওয়ার জেনারেটরের একটি গণবাজার। হাজার হাজার মানুষ এখন আর এই বিকল্পগুলির কোনটি বহন করতে পারে না। মঙ্গলবার, স্থানীয় মুদ্রা খোলা বাজারে ডলারের সাথে ৩৪,১০০ লেবানিজ পাউন্ডে লেনদেন করে, যা মূল্য পতনের নতুন রেকর্ডে পৌঁছেছে।

বিশৃঙ্খলার মধ্যে, একটি বিদ্যুৎ পরিকল্পনা অনুমোদন করতে ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সরকার তত্ত্বাবধায়ক মোডে প্রবেশ করে। মিকাতি প্রকাশ করেছেন যে, লেবাননকে যুক্তিসঙ্গত মূল্যে বিদ্যুৎ সরবরাহ করার জন্য আন্তর্জাতিক গ্রুপগুলির সাথে চুক্তিতে জেনারেল ইলেকট্রিক এবং সিমেন্সের জমা দেওয়া প্রস্তাবগুলিতে জ্বালানি মন্ত্রী ওয়ালিদ ফাইয়াদ ইচ্ছাকৃতভাবে বাধা দিয়েছেন।

মিকাতি বলেন, ২১ মে চূড়ান্ত অধিবেশন অনুষ্ঠিত হওয়ার ১৫ মিনিট আগে ফাইয়াদ মন্ত্রিসভার আলোচ্যসূচি থেকে ফাইলটি প্রত্যাহার করে নিয়েছিলেন, দাবি করেছিলেন যে প্রস্তাবগুলি “আরও পর্যালোচনার” প্রয়োজন।

মিকাতি ইস্যুটি অনুসরণ করার জন্য জোর দিয়েছিলেন এবং ফায়াদকে বলেছিলেন “যে ব্যক্তি তাকে মন্ত্রিসভার এজেন্ডা থেকে ফাইলটি প্রত্যাহার করতে বলেছিল তার নাম বলার সাহস করতে এবং কেন”।

সরকার এনসালডো, মিতসুবিশি, জেনারেল ইলেকট্রিক এবং সিমেন্স নামের চারটি আন্তর্জাতিক কোম্পানির সাথে লেবাননকে স্থায়ীভাবে২৪ ঘন্টা বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় জেনারেটর সরবরাহ করার সম্ভাবনা নিয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে,” যোগ করেন প্রথানমন্ত্রী।

তিনি আরও বলেন, “জেনারেল ইলেকট্রিক এবং সিমেন্স, আন্তর্জাতিক গোষ্ঠীগুলির সাথে চুক্তিতে, পরবর্তী গ্রীষ্মের আগে লেবাননকে খুব যুক্তিসঙ্গত মূল্যে বিদ্যুৎ সরবরাহ করার প্রস্তাব দিয়েছিল, এমনকি শক্তি উৎপাদনের জন্য গ্যাসের দাম সম্পর্কেও, এবং আমাদের কেবল প্রযোজ্য আইন অনুসরণ করে শর্তাবলী তৈরি করতে হবে।”

মিকাতির ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, “রেফারেন্সের শর্তাদি প্রস্তুত করার খরচ ফরাসি পক্ষের সাথে একমত হয়েছিল কিন্তু কোনো সতর্কতা ছাড়াই। রাষ্ট্রপতি মিশেল আউনের রাজনৈতিক দল মন্ত্রিসভার এজেন্ডা থেকে ফাইলটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে যে, সরকারের জন্য এফপিএম সরাসরি উপস্থিত নেই এমন একটি সরকারের জন্য বিদ্যুৎ সুরক্ষায় অর্জন রেকর্ড করতে অস্বীকার করে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!