তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : ভিসা প্রক্রিয়া সহজ করলো জার্মানি

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষের জন্য নিজেদের ভিসা প্রক্রিয়া সহজ করেছে ইউরোপের শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জার্মানিতে থাকা আত্মীয়-স্বজনের কাছে আশ্রয় নেওয়ার সুযোগ করে দিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আমলাতান্ত্রিক জটিলতা কমানো এই নতুন পদ্ধতির উদ্দেশ্য হলেও সিরিয়ানদের জন্য বিষয়টি এখনও একটু কঠিন। জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক বলেন, ফেডারেল সরকার হিসাবে আমরা জার্মানিতে থাকা পরিবারগুলোকে তাদের আত্মীয়-স্বজনকে সহযোগিতার সুযোগ দিতে চাই।

কারণ ক্ষতিগ্রস্ত অনেকের মাথা গোঁজার ঠাঁই নেই, অনেকের চিকিৎসা সেবা প্রয়োজন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসারও জানিয়েছেন, জার্মানিতে বসবাসরত তুর্কি এবং সিরিয়ান পরিবারগুলো ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ‘ঘনিষ্ঠ আত্মীয়দের’ নিয়ে আসতে পারবেন। তবে অফিসিয়াল প্রক্রিয়া মানতে হবে।

Travelion – Mobile

জার্মানির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এআরডির বরাত দিয়ে বিল্ড অ্যাম জনটাগ এ তথ্য জানিয়েছে। এক টুইটে ন্যান্সি ফেসার উল্লেখ করেছেন, সময়ের প্রয়োজনের সহযোগিতা দিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রক্রিয়ায় ভিসাপ্রার্থীদের তিন মাসের ভিসা দেওয়া হবে বলেও জানিয়েছে জার্মান সরকার।

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: ছবি সংগৃহীত
তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: ছবি সংগৃহীত

আবেদন প্রক্রিয়া
জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কের নাগরিকদের তাদের দেশে থাকা জার্মান মিশনে গিয়ে ভিসার আবেদন করতে হবে। একজন ভিসাপ্রার্থী বৈধ পাসপোর্ট ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন করলে তাকে ভিসা দিতে বড়জোর পাঁচ কর্মদিবস সময় নেবে মিশন। এই সপ্তাহ থেকে তুরস্কে জার্মানির ভিসা আবেদন কেন্দ্রগুলো থেকে ভিসা প্রার্থীরা অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন।

ভূমিকম্পের কারণে যারা পাসপোর্ট হারিয়েছেন, তারাও আবেদন করার সুযোগ পাবেন। জার্মান সরকার জানিয়েছে, এ ক্ষেত্রে তুরস্কে গঠিত টাস্ক ফোর্স বিষয়গুলো যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেবে।

তবে সিরিয়ানদের জন্য প্রক্রিয়াটি জটিল। দামেস্কে জার্মান দূতাবাসটি বন্ধ রয়েছে। ফলে দেশটির নাগরিকদের জার্মানি আসতে হলে প্রতিবেশী রাষ্ট্র লেবানন, জর্ডান এবং তুরস্কের জার্মান মিশন থেকে আবেদন করতে হবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে সিরীয়দের জন্য বিষয়টি আরও সহজ করা যায় কিনা তা নিয়ে জানতে চাওয়া হয়। জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, সিরিয়ার প্রতিবেশি দেশগুলোতে গিয়ে তারা ভিসার আবেদন করতে পারবেন।

জার্মানির পরিবারকে বহন করতে হবে সব খরচ
ভিসা পেতে কোনো ফি দিতে হবে না আবেদনকারীদের। কয়েকটি শর্ত পূরণ করতে হবে। এআরডির তথ্য অনুযায়ী, ভিসাপ্রত্যাশীর থাকা, খাওয়া, চিকিৎসা, যাতায়াতসহ সব ব্যয় বহনে অঙ্গীকার করতে হবে জার্মানিতে থাকা আত্মীয়দের।

ভূমিকম্পে যারা বিশেষভাবে ক্ষতিগ্রস্ত, যারা বাড়িঘর হারিয়েছে, আহত হয়ে চিকিৎসা প্রয়োজন, তাদেরই দেওয়া হবে ভিসা। আত্মীয়দের মধ্যে বাবা-মা, সন্তান, দাদা-দাদি, নাতি-নাতনি এবং ভাইবোনকে গ্রহণ করা হবে।

তুর্কি নাগরিকদের স্বাস্থ্য বীমা, একটি বায়োমেট্রিক ছবি, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় বসতির প্রমাণ, জার্মানি থাকা পরিবারটির সঙ্গে তার সম্পর্কের প্রমাণ হাজির করতে হবে।

পরপর দুটি ভূমিকম্পে মঙ্গলবার পর্যন্ত তুরস্কে মৃতের সংখ্যা প্রায় ৩২ হাজার। আর সিরিয়ায় মৃত্যের সংখ্যা পাঁচ হাজার ৮০০। এখন পর্যন্ত আহত হয়েছেন অন্তত ৮৫ হাজার মানুষ। ঘর হারিয়েছেন কয়েক হাজার মানুষ।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!