তুরস্কের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

তুরস্কের রাষ্ট্রপতি রিজেপ তাইয়েপ এরদোয়ান কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মস্যুদ মান্নান,এসডিসি।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) অপরাহ্নে রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে তুরস্কের ঐতিহ্যবাহী ও অনাড়ম্বর আয়োজনে রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন। এসময় সঙ্গে তাঁর সহধর্মিনী প্রফেসর ড. নুযহাত আমিন মান্নান এবং মিশন উপ-প্রধান মো. রইস হাসান সরোয়ার ও প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশেদ ইকবাল, এসডিসি, পিএসসি উপস্থিত ছিলেন।

পরিচয়পত্র অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত তুরস্কের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে মিলিত হন। তুর্কি রাষ্ট্রপতির জৈষ্ঠ্য উপদেষ্টা ইব্রাহিম কালিন, তুরস্কের যোগাযোগ অধিদপ্তরের পরিচালক ফিরহেত্তিন আলতুন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক রিজা হাকান তেকিন বৈঠকে উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

রাষ্ট্রদূত বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তুরস্কের রাষ্ট্রপতি রিজেপ তাইয়েপ এরদোয়ানকে শুভেচ্ছা জানান। এসময় রাষ্ট্রদূত ২০২১ সালে মার্চ মাসে অনুষ্ঠিতব্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তুর্কী রাষ্ট্রপতির ঢাকা সফরের বিষয়টি পুনরুল্লেখ করেন এবং ঢাকা সফরের আহ্বান জানান। তুর্কি রাষ্ট্রপতিও বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

তুর্কী রাষ্ট্রপতির সঙ্গে আলোচনাকালে রাষ্ট্রদূত তুরস্কের সঙ্গে বাংলাদেশের চলমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো গতিশীল ও উচ্চতর পর্যায়ে উন্নীত করনে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন এবং বাণিজ্যিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা, পর্যটন এবং সামরিক ক্ষেত্রে বিদ্যমান সম্পর্ককে উত্তরোত্তর বৃদ্ধি করতে তুরস্কের সর্বোচ্চ নেতৃত্ব ভ্রাতৃপ্রীতম বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করবেন মর্মে তিনি আশা প্রকাশ করেন।

তুরস্কের রাষ্ট্রপতি রিজেপ তাইয়েপ এরদোয়ান এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মস্যুদ মান্নান,এসডিসি
তুরস্কের রাষ্ট্রপতি রিজেপ তাইয়েপ এরদোয়ান এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মস্যুদ মান্নান,এসডিসি

রাষ্ট্রদূত তুরস্কের সামরিক উৎকর্ষতা ও সক্ষমতা বৃদ্ধির প্রশংসা করেন এবং সামরিক স্বাস্থ্য ক্ষেত্রে সহযোগিতার জন্য দু’দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে উল্লেখ করেন। এছাড়া তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ এবং দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে চলমান উন্নয়ন কার্যক্রমের বিষয়ে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতি এরদোয়ান গত সেপ্টেম্বর মাসে নবনির্মিত আঙ্কারাস্থ বাংলাদেশ দুতাবাসের শুভ উদ্বোধন এবং সে সময় সফররত বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত তার বৈঠকের বিষয়টি উল্লেখ করেন।
আরও পড়তে পারেন : তুরস্কে বাংলাদেশ দূতাবাসে বর্ণাঢ্য আয়োজনে বিজয় দিবস উদযাপন
তিনি আরও উল্লেখ করেন, বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের ব্যাপক সক্ষমতা রয়েছে, যা অচিরেই ২ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রাকে অতিক্রম করতে পারে। এছাড়া তুরস্কের সহায়তায় বাংলাদেশে একটি অত্যাধুনিক হাসপাতাল স্থাপনের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীকে দেয়া প্রস্তাবনার বিষয়টি পুনঃরুত্থিত করেন। মায়ানমার হতে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরনার্থীদের প্রত্যাবাসন এবং উদ্ভত মানবিক এ সঙ্কট সমাধানে তুরস্কের সরকার ও নেতৃত্ব সর্বদা বাংলাদেশের পাশে থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

প্রেসিডেন্ট এরদোয়ান তুর্কী জনগণ ও সরকারের পক্ষ থেকে রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নানকে তুরস্কে স্বাগত জানান। এছাড়া ভবিষ্যতে ভ্রাতৃপ্রীতম বাংলাদেশের সরকারের ও জনগণের কল্যাণে সবধরণের সহযোগিতা অব্যাহত থাকবে এবং বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনার বিস্তার এবং বাংলাদেশ ও তুরস্কে করোনার বিদ্যমান পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!