জার্মান আওয়ামী লীগের সভাপতি মিজান, সাধারণ সম্পাদক বকুল

বার্লিনে ত্রি-বার্ষিক সম্মেলন

জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন (২০২২-২০২৪) দেশটির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনকে ঘিরে বার্লিনে গোটা ইউরোপের নানা দেশ থেকে প্রবাসী আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী উপস্থিতিতে মিলনমেলায় পরিনত হয়।

রবিবার (১৬) অক্টোবর বার্লিন শহরের একটি অভিজাত হলরুমে জার্মানির বিভিন্ন প্রদেশ থেকে আসা দলের নেতাকর্মীদের উপস্থিতিতেই উৎসবমুখর পরিবেশে সম্মেলন অনুষ্ঠিত হয়।সম্মেলনে অতিথি হিসেবে সর্ব ইরোপিয়ান আওয়ামী লীগের সমন্বয় কমিটির নেতার উপস্থিত ছিলেন।

>প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

সম্মেলনে সর্ব সম্মতিক্রমে মিজানুর রহমান সভাপতি এবং মোবারক আলী ভুঁইয়া বকুলকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয় এবং আগামী এক মাসের মধ্যে একটি পুর্নাঙ্গ শক্তিশালী কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

নির্বাচন পরিচালনা কমিটির দায়িত্ব পালন করেন মো. শাহাবুদ্দিন, মায়েদুল ইসলাম, সূর্য কান্ত ঘোষ ও কামাল ব্যাপারী।

সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার অনুমতি ও নির্দেশনা মেনেই সম্মেলন ও ভোটাভোটির সম্পন্ন হয়েছে।

জার্মান আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি  ও সাধারণ সম্পাদককে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন নেতাকর্মীরা
জার্মান আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন নেতাকর্মীরা অধিবেশনে নেতারা

জার্মান আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির প্রধান, প্রবীণ আওয়ামী লীগ নেতা জয়নাল হকের সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল অবসরপ্রাপ্ত মোহাম্মাদ ফারুক খান।

এসময় ফারুক খান বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশেই দেশের সাথে সাথে প্রবাসেও জার্মান আওয়ামী লীগ নিরলসভাবে কাজ করে যাবে।

তিনি জার্মান আওয়ামী লীগের সম্মেলন ও দলের নবনির্বাচিতদের অভিনন্দন জানানোর পাশাপাশি দেশটিতে বসবাসরত সর্বস্তরের প্রবাসীদের শুভেচ্ছাও জানান বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

সম্মেলনে প্রধান বক্তা হিসেবে ভার্চুয়ালি যোগ দেন আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা আব্দুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন দলটির কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

বার্লিনে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের উপস্থিত নেতা-কর্মী
বার্লিনে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের উপস্থিত নেতা-কর্মী

দুই নেতা নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদককে অভিনন্দন জানানোর পাশাপাশি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ঐক্যবদ্ধভাবেই জার্মান আওয়ামী লীগ পরিচালনা করার আহ্বান জানান।

সম্মেলনে প্রধানমন্ত্রীর লিখিত বাণী পাঠ করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ সমন্বয় কমিটির সদস্য সচিব মোহাম্মদ আলী লিংকন মোল্যা।

এছাড়া বক্তব্য রাখেন আলমগীর আলম, ফিরোজ আলম, বাবুল তালুকদারসহ দেশটির নর্দরাইনওয়েস্টফালেনের অনারারি কনসাল প্রকৌশলী হাসনাত মিয়া, নির্বাচন কমিটির চেয়ারম্যান মো. শাহাবুদ্দিন, মায়েদুল ইসলাম, সূর্য কান্ত ঘোষ, কামাল ব্যাপারী।

সম্মেলনে জার্মানির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর ডক্টর গোলাম আবু জাকারিয়া, প্রফেসর শরিফুল ইসলাম, মো. জাকারিয়া, মাসুদুর রহমান, কামাল ভুইয়া, খালেকুজ্জামান, আলম খান, মুরাদ ব্যাপারী, আব্দুল মালেক, খান সাবরাসহ আওয়ামী লীগ,যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং ছাত্রলীগের নেতারা।

বার্লিনে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের অধিবেশনে নেতারা
বার্লিনে অনুষ্ঠিত জার্মান আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের অধিবেশনে নেতারা

এছাড়া ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি সুনাম উদ্দিন খালেক, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি নুরুল আবেদিন, সহ-সভাপতি শহীদ মিয়া, দপ্তর সম্পাদক কামরুল ইসলাম, ফ্রান্স মুক্তিযোদ্ধা লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা তসলিম হেলাল, ফ্রান্স বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, ফ্রান্স মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আকিল ইব্রাহিম, ফ্রান্স শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আল-আমিন খান উপস্থিত ছিলেন।

আগের খবর : জার্মান আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে ইউরোপীয় নেতাদের মিলনমেলা

আরও উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদ, সাধারণ সম্পাদক সামি দাস, নেদারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান, অষ্টিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রানা বখতিয়ার, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির অন্যতম সদস্য নুরুল আমীন লিপু প্রমুখ ।

জার্মান আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে বার্লিনে ইউরোপীয় নেতাদের মিলন মেলা
জার্মান আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে বার্লিনে ইউরোপীয় নেতাদের মিলন মেলা

সমাপনী বক্তব্যে নবনির্বাচিত সভাপতি মিজান ও সাধারণ সম্পাদক বকুল জানান, তাদের ওপর যে গুরুদায়িত্ব দেয়া হয়েছে তা পালন করার সাথে সাথে রাজনৈতিক দলের উর্ধ্বে উঠে সকল প্রবাসীর সংকট ও সমস্যা নিরসন ও দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে কাজ করে যাবেন।

সম্মেলনের শুরুতে আদি আক্তারের পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং আবির মন্ডলের গীতা পাঠের পর সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়া হয়।

আগের খবর : জার্মানিতে গবেষণা, ফসলে নাইট্রোজেন নিয়ন্ত্রণের নতুন জিন আবিষ্কার বাংলাদেশির

এছাড়া ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৭১এর মহান স্বাধীনতা যুদ্ধ, ৭৫ এর ১৫ই আগষ্ট ঘাতকের নির্মম বুলেটের আঘাতে শাহাদাত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদ, ৩রা নভেম্বর জেলখানায় শহীদ জাতীয় চার নেতাসহ বাংলাদেশের জন্য জীবন উৎসর্গকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সম্মেলন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যথাক্রমে নুরজাহান খান নুরী, সেলিম ভূঁইয়া এবং নুরে-আলম সিদ্দিকী।

>প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!