জার্মানি ও ইতালিতে ওমিক্রন শনাক্ত

ইউরোপের প্রথম দেশ হিসেবে বেলজিয়ামে শুক্রবার করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। এই ধারাবাহিকতায় ইউরোপের আরও ২ দেশ ইতালি ও জার্মানিতেও করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে।

জার্মানির আঞ্চলিক স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ জার্মানির বাভারিয়া রাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ২ জনকে শনাক্ত করা হয়েছে। মন্ত্রণালয় বলেছে, আক্রান্ত ২ ব্যক্তি গত ২৪ নভেম্বর মিউনিখ বিমানবন্দর হয়ে জার্মানিতে প্রবেশ করেন। এর আগে, দক্ষিণ আফ্রিকাকে ভাইরাস-বৈচিত্র্যের এলাকা হিসেবে মনোনীত করে জার্মানি। তারা আপাতত দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করছে।

ইতালি বলছে, তারা মোজাম্বিক ভ্রমণ করা একজনের শরীরে ওমিক্রন শনাক্ত করেছে। দেশটির ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট এক বিবৃতিতে বলেছে, রোগী এবং তার পরিবারের সদস্যরা সুস্থ আছেন।

Travelion – Mobile

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যেও দুজনের ওমিক্রন শনাক্ত হয়েছে।

এদিকে নেদারল্যান্ডসের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে দুটি কেএলএম ফ্লাইটে আমস্টারডামের শিফোল বিমানবন্দরে আসা ৬০০ যাত্রী মধ্যে ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্টের কোনো সংক্রমণ আছে কিনা তা জানতে আরও পরীক্ষা করা হয়েছে।

ডাচ সরকার শুক্রবার ভোরে দক্ষিণ আফ্রিকা থেকে সব ধরনের বিমান ভ্রমণ নিষিদ্ধ করেছে। ইতোমধ্যে যেসব যাত্রী নেদারল্যান্ডসের পথে আছে তাদের পৌঁছানোর পরে পরীক্ষা এবং কোয়ারেন্টিনে থাকতে হবে। সরকার বার, রেস্টুরেন্ট এবং বেশিরভাগ দোকান রাত ১০টার আগে বন্ধ করার ঘোষণা দিয়েছে। কারণ তারা করোনার নতুন ঢেউ মোকাবিলার চেষ্টা করছে।

অন্যদিকে চেক প্রজাতন্ত্রে একদিনে ২০ হাজার ৩১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। গত সপ্তাহের একই দিনে ১০.৭ মিলিয়ন বাসিন্দার দেশটিত ২২ হাজার ৯৫৭ জনের করোনা শনাক্ত হয়েছিল। দেশটির হাসপাতালগুলো এখনো রোগীতে ভরে আছে এবং সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করেছে।

চেক সরকার বার এবং ক্লাবগুলোকে রাত ১০টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে। বিশ্বের সর্বোচ্চ সংক্রমণের হার রোধের প্রচেষ্টায় হিসেবে ক্রিসমাস বাজার নিষিদ্ধ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্রিক অক্ষর অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় শনাক্ত নতুন ধরনের নাম রেখেছে ‘ওমিক্রন’। প্রাথমিকভাবে এটির নাম দেওয়া হয়েছিল বি.১.১.৫২৯। করোনার নতুন ধরনটি নিয়ে ডব্লিউএইচওর টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের এক জরুরি ভার্চ্যুয়াল বৈঠকের পর একে উদ্বেগজনক হিসেবে ঘোষণা করা হয়।

গত বুধবার দক্ষিণ আফ্রিকায় এটি প্রথম শনাক্ত হয়। ডব্লিউএইচও বলছে, করোনার এ ধরনের অনেক বেশি মিউটেশন রয়েছে। এগুলোর মধ্যে বেশ কিছু উদ্বেগজনক। নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দক্ষিণ আফ্রিকায় প্রথম এই ভ্যারিয়েন্টটি শনাক্তের পর, এ নিয়ে শঙ্কায় আছে বিশ্বের বিভিন্ন দেশ। ইতোমধ্যে ইইউ, যুক্তরাজ্য এবং ভারত কঠোরভাবে সীমান্ত নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে। নতুন ভ্যারিয়েন্টের মিউটেশন ভ্যাকসিন-প্রতিরোধী কিনা তা জানতে কাজ করছেন বিজ্ঞানীরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!