জার্মানিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

জার্মানিতে যথাযথ মর্যাদা ও উদ্দীপনার সাথে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারি এবং প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রোববার রাজধানী বার্লিনে দূতাবাস ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি। এরপর তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানান।

দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত দিবসের আলোচনা সভার শুরুতে কোরআন তিলাওয়াতের পর ‘ঐতিহাসিক ৭ মার্চ’ উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেরঐতিহাসিক ৭ই মার্চ ভাষণের তথ্যচিত্র প্রদর্শন করা হয়, যা উপস্থিত সকলে আগ্রহভরে ও মুগ্ধতার সাথে শোনেন ।

Travelion – Mobile

আলোচনায় দূতাবাসের মিনিস্টার এম. মুরশিদুল হক খান, জার্মান আওয়ামী লীগের নেতা নূরে আলম সিদ্দিকি রুবেল, মাসুদুর রহমান মাসুদ, নূরজাহান খান নূরী ও মিজানুর হক খানসহ প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ ও দূতাবাস কর্মকর্তারা বক্তব্য রাখেন।

বক্তারা ঐতিহাসিক ৭ই মার্চ এর গুরুত্ব ও প্রেক্ষাপট, জাতির পিতার জীবন ও কর্ম এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর ভূমিকা তুলে ধরেন।

সমাপনি বক্তব্যে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ১৯৭১ সালের ৭ই মার্চে প্রদত্ত ভাষণের প্রেক্ষাপট ও গুরুত্ব আলোচনার পাশাপাশি বঙ্গবন্ধুর জীবনভর সংগ্রাম এবং বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে তাঁর বলিষ্ঠ অবদানের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চে বঙ্গবন্ধুর প্রদত্ত ভাষণই ছিলো প্রকারন্তরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা।

রাষ্ট্রদূত আরো বলেন যে, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তাঁর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতা ইত্যাদির মাধ্যমে বাংলাদেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

সবশেষে জাতির পিতা ও তাঁর পরিবারের সকল শহীদ সদস্য, মুক্তিযুদ্ধের সকল শহীদ ও জাতীয় নেতৃবৃন্দ এবং বিশেষ বাংলাদেশের মানুষের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!