জার্মানিতে আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ

জার্মানির ফ্রাঙ্কফুর্টে গৃহস্থালির পণ্য সামগ্রীর আন্তর্জাতিক মেলা ‘আম্বিয়ান্তে’ অংশ নেয় বাংলাদেশ। পাঁচ দিনের মেলায় মুন্নু সিরামিক, প্যারাগন সিরামিক, শাইনপুকুর, পিপলস সিরামিক, আরএফএল প্লাস্টিকসহ মোট ৫৭টি বাংলাদেশি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করে।

এ বছর ১৭০টি দেশের প্রায় সাড়ে চার হাজার প্রতিষ্ঠান গৃহস্থালির পণ্য সামগ্রী বিপনণের বিশ্বের সর্ববৃহৎ এ মেলায় অংশ নেয়।

বাংলাদেশ থেকে আসা কোম্পানিগুলোর মধ্যে, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মাধ্যমে মোট ১০টি কোম্পানি, নেদারল্যান্ডসের সিবিআইয়ের মাধ্যমে ২০টি এবং বাকি ২৭টি কোম্পানি তাদের নিজস্ব অর্থায়নে অংশ নেয়।

Travelion – Mobile

বাংলাদেশে উৎপাদিত প্লাস্টিক, পাট, সিরামিক এবং হস্ত শিল্পের বিভিন্ন পণ্য প্রদর্শন করা হয়েছে মেলায়।

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল মিনিস্টার সাইফুল ইসলাম জানান, বর্তমান সরকার বিদেশে রপ্তানির পরিমাণ বৃদ্ধির জন্য সব রকমের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার অংশ হিসেবে বিশেষ গুরুত্ব দিয়ে বাংলাদেশ এ মেলায় অংশ নিয়েছে।

মুন্নু সিরামিক লিমিটেডের ময়নুল ইসলাম জানান, আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের জন্য আম্বিয়েন্তে ফ্রাঙ্কফুর্ট বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আরএফএল গ্রুপের আন্তর্জাতিক বিপণন কর্মকর্তা জিল্লুর রহমান মজুমদার জানান, বিভিন্ন ক্যাটাগরির পণ্য নিয়ে তারা এবারের মেলায় এসেছেন। বিশ্ববাজারে বাংলাদেশের উৎপাদিত বিভিন্ন পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশ থেকে আসা ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বিভিন্ন দেশের ক্রেতাদের সঙ্গে বাংলাদেশে উৎপাদিত পণ্যের যোগসূত্র স্থাপন করতে ‘আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্ট’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তাই বাংলাদেশে উৎপাদিত সিরামিক, প্লাস্টিক, পাট এবং হস্তশিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে পৌঁছে দিতে তারা কাজ করে যাচ্ছেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!