জাতিসংঘের শান্তিমিশনে প্রথমবার ভাড়ায় যুক্ত হল বিমান বাংলাদেশ

ইতিহাসে প্রথমবারের মতো জাতিসংঘ শান্তিরক্ষী কার্যক্রমে বাংলাদেশের শান্তিরক্ষীদের বহন করতে বাংলাদেশের জাতীয় পতাকাবাহী -বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট চার্টার্ড করল জাতিসংঘ সদরদপ্তর।

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মিনুসকা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীদের যোগ দেওয়ার জন্য এই চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করা হয়। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘ সদরদপ্তরের সাথে বিমান চাটার্ড সংক্রান্ত এই চুক্তি স্বাক্ষর, সার্বিক সমন্বয় ও নিবিড় যোগাযোগ রক্ষা করে।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৮ মে) সকালে বিমান বাংলাদেশ এয়ালাইন্সের চার্টার্ড ফ্লাইটটি বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীর ১৭৯ জন শান্তিরক্ষীকে নিয়ে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের রাজধানী বাঙ্গুইয়ের উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

Travelion – Mobile

ফ্লাইটটি শুক্রবার (২৯ মে) সকালে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে পৌঁছানোর কথা রয়েছে।

দৈনিক কালেরকন্ঠের প্রতিবেদনে বলা হয়, এই কন্টিনজেন্টের মধ্যে রয়েছে আর্মড ইউটিলিটি হেলিকপ্টার ইউনিট এর ১২৫ জন সদস্য, কুইক রিঅ্যাকশন ফোর্স কোম্পানীর অগ্রবর্তীদলের ২০ জন সদস্য এবং কোভিট-১৯ এর কারণে আটকে পড়া মিনুসকা মিশনের ৩৪ জন শান্তিরক্ষী।

বর্তমানে ছয় হাজার ৫৪৩ জন বাংলাদেশি শান্তিরক্ষী বিশ্বের ৯টি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত রয়েছেন যার মধ্যে এক হাজার ৬১ জন বাংলাদেশি শান্তিরক্ষী সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের দায়িত্ব পালন করছেন।

তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অমূল্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশি শান্তিরক্ষী পরিবহনে দেশটির নিজস্ব বিমান চার্টার্ড করল জাতিসংঘ।

বিষয়টিকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘে বাংলাদেশ মিশন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!