জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে সর্বোচ্চ ভোটে নির্বাচিত বাংলাদেশ

বাংলাদেশ সর্বোচ্চ ভোটে ২০২২-২০২৫ মেয়াদের জন্য জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটে বাংলাদেশ ১৬০ ভোট, মালদ্বীপ ১৫৪, ভিয়েতনাম ১৪৫ এবং কিরগিজস্তান ১২৬ ভোট পেয়েছে, জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

কোরিয়া ১২৩ ভোট এবং আফগানিস্তান ১২ ভোট পেয়ে কাউন্সিলের সদস্য হতে ব্যর্থ হয়েছে।

Travelion – Mobile

এ বছর বিভিন্ন অঞ্চলের ১৭টি দেশ ৪৭ সদস্যের কাউন্সিলে ১৪ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় রাজ্য থেকে, বাংলাদেশ, আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ, কোরিয়া এবং ভিয়েতনাম- এই ছয়টি দেশ চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে।

কাউন্সিলের সদস্যরা তিন বছরের মেয়াদে কাজ করেন এবং পরপর দুই মেয়াদে কাজ করার পর অবিলম্বে পুনরায় নির্বাচনের জন্য যোগ্য নন। বাংলাদেশ সর্বশেষ ২০১৯-২১ মেয়াদে কাউন্সিলে দায়িত্ব পালন করেছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, মানবাধিকার কাউন্সিল প্রতি বছর তিনটি অধিবেশন করে এবং বিভিন্ন জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়ে প্রতি বছর ১০০ টিরও বেশি প্রস্তাব গৃহীত হয়।

ররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এই সংবাদদাতাকে বলেছেন “আপনি অবশ্যই আপনার দেশের স্বার্থ নিয়ে আলোচনা করতে পারেন যদিও আপনি কাউন্সিলের একজন নির্বাচিত সদস্য না হন, কিন্তু যখন আপনার ভোট দেওয়ার ক্ষমতা থাকে, তখন আপনি আরও বেশি সময় পেতে পারেন এবং সেইসাথে ইস্যুতে সক্রিয় বক্তব্য রাখতে পারেন৷ আপনি শব্দগুলিকে প্রভাবিত করতে পারেন৷ রেজোলিউশন”।

তিনি বলেন, প্রায়শই, উন্নত দেশগুলি রাজনৈতিক অধিকারের উপর জোর দেয় এবং উন্নয়নশীল দেশগুলি আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের উপর জোর দেয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!