জর্ডানে মসজিদ ও গীর্জা পুনরায় খোলার সিদ্ধান্ত

জর্ডানে মসজিদ ও গীর্জা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। প্রথম পদক্ষেপ হিসাবে আগামী শুক্রবার (৫ জুন) কেবল জুমার নামাজের জন্য মসজিদগুলি আবার খোলা হবে। তারপরে মসজিদে ওয়াক্তি নামাজের অনুমতি দেওয়া হবে।

শুক্রবার (২৯ মে) প্রধানমন্ত্রীর ভবনে এক সংবাদ সম্মেলনের গণমাধ্যম বিষয়ক প্রতিমন্ত্রী আমজাদ আদায়েলে এই ঘোষণা দিয়েছেন। করোনাভাইরাস প্রতিরোধ ব্যবস্থা হিসেবে দেশটি গত মার্চ থেকে মসজিদ-গির্জাসহ ধর্মীয় উপাসনালয় বন্ধ রাখা হয়েছে।

তিনি নিশ্চিত করেছেন যে, সরকার কারফিউ বিধিনিষেধ সংশোধন করবে যাতে লোকেরা পায়ে হেটে মসজিদ এবং গীর্জার উদ্দেশ্যে যেতে পারেন।

Travelion – Mobile

আওকাফের মন্ত্রী মোহাম্মদ আল খালাইলিহ বলেন, “জুমার নামাজ মসজিদ এবং মসজিদ সংলগ্ন স্কোয়ারে অনুষ্ঠিত হবে যাতে মুসুল্লীরা শারিরীক দূরত্ব বজায় রাখতে পারেন। মসজিদগুলিতে সুরক্ষা নির্দেশনা এবং প্রতিরোধের পদক্ষেপগুলি প্রচার করা হবে।”

মন্ত্রী নিশ্চিত করেছেন যে, প্রত্যেক মুসুল্লীকে নিজস্ব জায়নামাজ নিয়ে মসজিদে আসতে হবে এবং মাস্ক পড়ত হবে। জুমার খুতবা সংক্ষিপ্ত হবে এবং ১০ মিনিটের বেশি হবে না।

তিনি অসুস্থু এবং প্রবীণদের মসজিদে না আসার আহ্বান জানিয়েছেন। সেই সঙ্গে জানিয়েছেন,”যে অঞ্চলে নতুন করোনভাইরাসের মামলার বিষয়টি নিশ্চিত হতে পারে সেখানে মসজিদ বন্ধ থাকবে।”

অন্যদিকে জর্ডান গীর্জা কাউন্সিলের সভাপতি, আর্চবিশপ ক্রিস্টোফোরস আতাল্লা ঘোষণা করেছেন যে আগামী ৭ জুন রবিবার চার্চগুলি আবার খোলা হবে।

তিনি প্রবীণ এবং অসুস্থদের গির্জার প্রার্থনায় যোগ না দেওয়ার এবং তাদের বাড়িতে প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

ক্রিস্টোফোরস আতাল্লা বলেন,”করোনাভাইরাস প্রতিরোধে সরকার, আমাদের সশস্ত্র বাহিনী এবং নিরাপত্তা সংস্থাগুলো যে প্রচেষ্টা চালাচ্ছে শেষ সময়কালে তা সকলকে মেনে চলার আহবান জানাচ্ছি।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!