জর্ডানে বুধবার খুলছে সকল অর্থনৈতিক প্রতিষ্ঠান

কঠোর করোনভাইরাস লকডাউনের দেড় মাস পরে জর্ডান সরকার পর্যটন খাত বাদে সকল অর্থনৈতিক কার্যক্রম পুনরায় চালু করার ঘোষণা দিয়েছে।

বুধবার থেকে জর্ডানে সব শিল্প ও অর্থনৈতিক প্রতিষ্ঠান পুরোদমে উৎপাদনে যেতে পারবে। তবে এক্ষেত্রে নূন্যতম ৭৫ শতাংশ জর্ডানি কর্মী হতে হবে। রবিবার দেশটির শিল্প, বাণিজ্য ও সরবরাহ মন্ত্রী তারেক হামৌরি এ ঘোষণা দেন।

জর্ডান নিউজ এজেন্সী পেট্রা জানায়, দেশটিতে ধীরে ধীরে অনেক কিছুই লকডাউনের আওতা থেকে মুক্ত করা হবে। করোনাভাইরাস প্রতিরোধে গত ২১ শে মার্চ থেকে জর্ডানে ২৪ ঘন্টা কারফিউসহ লকডাউন জারি হয়।

Travelion – Mobile

এক আনুষ্ঠানিক বিবৃতিতে হামৌরি আগামী রবিবার থেকে দেশটিতে জোড়-বিজোড় লাইসেন্স নম্বর পদ্ধতিতে যান চলাচলের নির্দেশনা বাতিল করার কথা জানিয়েছেন। ২৯ শে এপ্রিল থেকে লাইসেন্স প্লেট অনুযায়ী জর্ডানিয়ানদের সর্বোচ্চ দু’জন যাত্রী নিয়ে তাদের নিজস্ব যানবাহন ব্যবহার করার অনুমতি দেওয়া হয়। লকডাউনের শুরুতে থেকে জরুরী চাহিদা পুরনে কেবল পায়ে হেঁটে যাওয়ার অনুমতি ছিল।

প্রদেশগুলির মধ্যে পরিবহণ পুরোপুরি পুনরায় চালুর ফলে নাগরিকরা সন্ধ্যা ৬ টা পর্যন্ত যাতায়াতের জন্য যানবাহন ব্যবহার করতে পারবেন।

বুধবার থেকে রেস্তোরাঁগুলো প্যাকেটে করে খাদ্য বিক্রি করতে পারবে সন্ধ্যে ৬ টা পর্যন্ত আর রাত ৮টা পর্যন্ত তারা হোম ডেলিভারি সেবা দিতে পারবে। এক্ষেত্রে রেস্তোরার সব কর্মীকে ভাইরাস পরীক্ষা না করলেও চলবে যদিও পর্যটন মন্ত্রনালয়ের শর্ত অনুযায়ী তাদের এ পরীক্ষা করার দরকার হলে তা করাতে হবে।

একইভাবে বুধবার থেকে বেকারিগুলোও তাদের কেকসহ অন্যান্য খাবার বিক্রি করার অনুমতি পাবে। যদিও এক্ষেত্রে তাদের খাবারগুলো আগে থেকে মোড়ক দিয়ে প্রস্তুত করে রাখতে হবে যাতে ক্রেতারা হাতে হাতে তা ঝটপট কিনে নিয়ে যেতে পারে।

এদিকে, শিল্প প্রতিষ্ঠান, খাবার আর যানবাহনে শিথিলতা আসলেবো দেশটির সরকার এখনই স্কুল, কিন্ডারগার্টেন, বিশ্ববিদ্যালয়, কলেজ, সাংস্কৃতিক ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান, ক্রীড়া অবকাঠামো, মসজিদ এবং অন্যান্য ধর্মীয় স্থান, বিয়ের হল, পার্ক, খেলাধুলা বা বিনোদন কেন্দ্র, সিনেমা, উৎসব, সম্মেলন, এবং প্রদর্শনীর কেন্দ্রগুলো খুলে দিতে কোন সবুজ সংকেত দেয়নি।

মন্ত্রী তারেক হামৌরি বলেছেন, শিথিলতা আসলেও কোন প্রতিষ্ঠান বা অবকাঠামোতে কাউকে মাস্ক আর গ্লাভস পড়া ছাড়া প্রবেশ করতে দেয়া হবেনা।

এ দিকে জর্ডানে টানা অষ্টম দিনের মতো কোনও নতুন করোনাভাইরাস আক্রান্ত পাওয়া যায়নি। তবে, জর্দানের সীমান্তে ছয় জন ট্রাক চালককে ভাইরাসে সংক্রামিত অবস্থায় পাওয়া হ গেছে, যার মধ্যে দুই জন জর্ডানি এবং চার জন আরব নাগরিক । সবমিলিয়ে দেশটিতে করোনা আক্রান্তের মোট সংখ্যা ৪৭১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৩৭৮ জনই সুস্থ হয়ে উঠেছেন আর মারা গেছেন ৯ জন।

মঙ্গলবার জাতীয় সুরক্ষা ও সংকট ব্যবস্থাপনা কেন্দ্রের প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের এই তথ্য ঘোষণা করেছেন।

আগের খবর
জর্ডানে শ্রম বাজার সুরক্ষায় প্রচেষ্টা চালাচ্ছে বাংলাদেশ দূতাবাস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!