জর্ডানে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের দাবা প্রতিযোগিতা

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ কামালের ৭১ তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদের অংশগ্রহণে দাবা প্রতিযোগিতার আয়োজন করে জর্ডানের আম্মানে বাংলাদেশ দূতাবাস।

বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে শেখ কামালের অবদানকে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোর ও ভবিষ্যত প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বুধবার (৫ আগস্ট) রাজধানী আম্মানে দূতাবাসে প্রাঙ্গণে আয়োজিত জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বিজয়ী ও অংশগ্রহণকারী সকল প্রতিযোগীদের সন্মাননা পুরষ্কার ও সনদ প্রদান করা হয়। জর্ডানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা সোবহান পুরষ্কার ও সনদ বিতরণ করেন। এ সময় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান মো. বশির এবং শ্রম সচিব মো. মনিরুজ্জামান উপস্থিত ছিলেন

Travelion – Mobile

জন্মবার্ষিকীর অনুষ্ঠানসূচীর মধ্যে ছিল শহীদ শেখ কামালের জীবনীর উপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলােচনা সভা, জন্মদিনের কেক-কাটা এবং বিশেষ মােনাজাত।

আলোচনা পর্বে শেখ কামালের বর্ণাঢ্য জীবনের বর্ণনা দিতে গিয়ে রাষ্ট্রদূত নাহিদা সোবহান বলেন, “শেখ কামাল ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শে বলীয়ান এক অসাধারণ তরুণ। তিনি দেশমাতৃকার ডাকে সাড়া দিয়ে যোগ দেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে এবং হয়ে ওঠেন মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক। তিনি ছিলেন বাংলাদেশের সাংগঠনিক ক্রীড়ার এক উজ্জ্বল নক্ষত্র। বাংলাদেশে ক্রীড়ার সাংগঠনিক ভিত রচনায় তিনি ছিলেন এক নিরলস কারিগর। বহুগুণের অধিকারী শেখ কামালের কর্মময় জীবন ও আদর্শ সবসময় আমাদের কাছে বিশেষ করে যুবসমাজের কাছে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।”

রাষ্ট্রদূত আরও বলেন, দাবা প্রতিযোগিতা মাধ্যমে প্রবাসী বাংলাদেশি শিশু-কিশোরদেরকে শেখ কামালের ভূমিকা, দর্শন ও কর্মনিষ্ঠার বিষয়ে অবগত করার মাধ্যমে দেশ গঠনে তাদের উদ্ধুদ্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে।

অনুষ্ঠানে কমিউনিটি নেতারা দূতাবাসের এ ধরনের উদ্যোগ জর্ডানে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি করবে বলে মতামত ব্যক্ত করেন। তারা এ ধরনের কার্যক্রমকে অব্যাহত রাখার অনুরোধ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!