জর্ডানে করোনা-আক্রান্ত গর্ভবতীর সফল সিজারিয়ান অপারেশন

আরব বিশ্বে প্রথম

জর্ডানে করোনাভাইরাসে আক্রান্ত এক গর্ভবতী নারীর সফল সিজারিয়ান অপারেশন হয়েছে। মা ও নবজাতক শিশু সুস্থ আছেন।

এটি আরব বিশ্বে প্রথম এবং সম্ভবত বিশ্বব্যাপী তৃতীয় করোনা আক্রান্ত গর্ভবতীর সিজারিয়ান অপারেশন।

আল রাই ‘পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইরবিডে ঘনিষ্ঠ আত্মীয়ের বিয়েতে অংশ নিয়ে করোনাভাইরাসে সংক্রামিত হয়েছিলেন ঔ নারী। এসময় তিনি ৯ মাসের গর্ভবতী ছিলেন।

Travelion – Mobile

তাকে প্রথম প্রিন্স হাশেম মিলিটারি হাসপাতালে কোরায়েন্টিনে রাখা হয়েছিল। পরে তাকে কিং আবদুল্লাহ হাসপাতালে স্থানান্তর করা হয়। এই হাসপাতালে জর্ডানের খ্যাতনামা প্রসূতি বিশেষজ্ঞ লায়লা আলী জাঘলকে শুক্রবার সকালে তার সিরাজিয়ান অপারেশন করেন। নবজাতক শিশু

মহামারী সংক্রান্ত জাতীয় কমিটি সার্বিক ব্যবস্থাপনা এবং নিবিড় ফলোআপের মাধ্যমে ডেলিভারিটি অপারেশন সফলভাবে সম্পন্ন হয়।

সফল অপারেশন শেষে ডা. লায়লা বলেন,”এনেস্থেসিয়া, ইন্টারনালনাল, শিশু বিশেষজ্ঞ এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞসহ বিশেষজ্ঞ দলের উপস্থিতিতে সমস্ত সতর্কতা অবলম্বনের পরে সিজারিয়ান অপারেশন পরিচালিত হয়। এ সময় মেডিকেল কর্মীরা বিশেষ পোশাক পরেছিলেন।”

তিনি নিশ্চিত করেছেন যে,”মা ও নবজাতক কন্যা শিশুটিনিরপাদ ও সুস্থ আছে এবং তারা কোয়ারেন্টিনে আছে। ভাইরাস পরীক্ষায় কন্যা শিশুটির ফলাফল নেতিবাচক এসেছে। অর্থ্যাৎ নবজাতক করোনাভাইরাস মুক্ত। কন্যার নাম জোমন রাখা হয়েছে।”

“অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে করোনাভাইরাস বুকের দুধ খাওয়ানো বা প্রসবের মাধ্যমে সংক্রমণ হতে পারে না, তবে এটি স্পর্শ এবং ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে,” বলেন ডা. লায়লা।

তিনি আরও জানান “শিশুটিকে পুরোপুরি মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে এবং তার যত্ন নেওয়ার জন্য একজন নার্সকে নিয়োগ দেওয়া হয়েছে।”

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী জর্ডানে করোনা-আক্রান্তের মোট সংখ্যা ২৪৬ জনে পৌঁছেছে। এর মধ্যে ১ জনের মৃত্যু হয়েছে এবং ১৮ জন সুস্থ হয়েছেন।

সুরক্ষা ও সংকট ব্যবস্থাপনার জন্য জাতীয় কেন্দ্রের এক প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের এই তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, তিন জন রোগীর অবস্থা আশংখাজনক। এর মধ্যে প্রিন্স হামযাহ হাসপাতালে দুজন এবং ইরবিডের কিং আবদুল্লাহ বিশ্ববিদ্যালয় হাসপাতালে (কেএইউএইচ) একজন চিকিৎসাধীন আছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!