জর্ডানে করোনাভাইরাস রোধে কঠোর পদক্ষেপ

জর্ডানের করোনাভাইরাস মোকাবেলায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থগিত করা হয়েছে সব আন্তর্জাতিক ফ্লাইট চলাচল এবং স্থল, সমুদ্র বন্দর দিয়ে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ছাড়াও মসজিদ-গিজাসহ প্রার্থনালয়গুলো বন্ধ রাখার নির্দশেনা দেওয়া হয়েছে।

শনিবার (১৪ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী ওমর রাজ্জাজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এইসব সিদ্ধান্তসহ আরও কিছু পদক্ষেপের ঘোষণা দিয়ে বলেন, সারাবিশ্বে দ্রুত ছড়িয়ে যাওয়া করোনাভাইরাস মোকাবেলায় সরকার নাগরিক ও প্রবাসীদের সুরক্ষায় এইসব প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করেছে।

জারি করা নির্দেশনা বলা হয়, রবিবার (১৫ ই মার্চ) থেকে দু’সপ্তাহের জন্য বন্ধ থাকবে কিন্ডারগার্টেন, নার্সারি, স্কুল, বিশ্ববিদ্যালয়, কলেজ, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা মন্ত্রণালয় চলতি সপ্তাহে জাতীয় টিভি চ্যানেলগুলোতে এবং পরের সপ্তাহে মন্ত্রণালয়ের ই-লার্নিং সাইটের মাধ্যমে দূরশিক্ষণ কর্মসূচিতে পাঠদান চালিয় যাবে।।

Travelion – Mobile

বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার (১৭ মার্চ) থেকে পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত জর্ডানের সঙ্গে সকল দেশের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ থাকবে । পাশাপাশি, দেশের স্থল ও সমুদ্রবন্দর এবং বিমানবন্দর দিয়ে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

কূটনৈতিক মিশন এবং আন্তর্জাতিক সংস্থার সদস্যদের ভ্রমণ নিষেধাজ্ঞার ছাড় দেওয়া হবে, যদি তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরোপিত পদক্ষেপগুলি পর্যবেক্ষণ করে, যাতে ১৪ দিনের নিজে কোরায়েন্টাইনে থাকেন। জর্ডানের যেসব নাগরিক অন্য দেশে কর্মরত আছেন তাদেরকে সেসব দেশে থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। পার্শ্ববর্তী দেশগুলি থেকে জর্ডানীয়রা যারা ফিরে আসতে চান তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কার্যক্রম সাপেক্ষে স্থল ও সমুদ্রসীমান্ত দিয়ে প্রবেশ করতে পারবেন ।

দেশের সিনেমা হল, ক্রীড়া কমপ্লেক্স বন্ধসহ সমস্ত পাবলিক অনুষ্ঠান ও সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে । জনসাধারণকে জানাজা ও বিবাহসহ সামাজিক অনুষ্ঠানের জন্য জড়ো না নির্দেশ দেওযা হয়েছে। প্রধানমন্ত্রী সমাবেশ এড়িয়ে চলতে, যথাসম্ভব বাড়িতে থাকতে এবং প্রয়োজন ছাড়া বের না হবার জন্য জনগণের প্রতি আহবান জানিয়েছেন। ।

করােনাভাইরাস প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ফতোয়া কাউন্সিলের নির্দেশনায় মসজিদে পাঁচ নামাজ এবং জুমার নামাজ স্থগিত করা হয়েছে। তবে মসজিদে আযান দেওয়া এবং শুক্রবার টিভি স্টেশনগুলি থেকে একসঙ্গে জুমার নামাজের খুতবা সম্প্রচারের ব্যবস্থা রাখা হয়েছে। অন্যদিকে গীর্জা কাউন্সিলের নির্দেশনায় নিয়মিত প্রার্থনা বন্ধ রাখার নির্দেশা দেওয়া হয়েছে। গির্জায় ঘন্টার বাজিয়ে প্রার্থনার আহবান অব্যাহত থাকবে।

পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত রবিবার পর্যন্ত হাসপাতাল ও কারাগার পরিদর্শন নিষিদ্ধ। প্রত্নতাত্ত্বিক সাইটগুলি জীবাণুমুক্তকরণের লক্ষ্যে জন্য এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে। অন্যদিকে স্পোর্টস ভেন্যু, সিনেমা, সুইমিং পুল, স্পোর্টস ক্লাব এবং যুব কেন্দ্রগুলি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রয়েছে।

ক্যাফে এবং রেস্তোঁরাগুলিতে শিশার সেবন নিষিদ্ধ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুসারে ক্যাফে এবং রেস্তোঁরাগুলিকে টেবিলের মধ্যে দূরত্ব বজায় রাখতে হবে।

মন্ত্রণালয়, সরকারী বিভাগ এবং সরকারী ও সরকারী প্রতিষ্ঠানে কাজ চলবে। বেসরকারী খাত হিসাবে, “শিল্প ও বাণিজ্য চেম্বার এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতায় শ্রমিকদের সুরক্ষা এবং ব্যবসায়ের ধারাবাহিকতা নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করা হবে”, বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে উপসংহারে এসেছে যে এই সমস্ত প্রক্রিয়াগুলি তাদের বাড়ানো বা স্থগিত করা বা অতিরিক্ত পদ্ধতি অবলম্বন করতে হবে তা নির্ধারণ করার জন্য পর্যায়ক্রমে পর্যালোচনা করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!