জর্ডানে করোনাভাইরাস আক্রান্ত ১২ জন শনাক্ত

জর্ডানে করোনাভাইরাসে আক্রান্ত ১২ জন শনাক্ত হয়েছে। এর মধ্যে পাঁচ জন জর্দানি নাগরিক, ছয় ফরাসি নাগরিক এবং একজন ইরাকি নাগরিক রয়েছে। এদের সবাইকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন দেশটির বাস্থ্যমন্ত্রী ।

রোববার (১৫ মার্চ) সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের এই ঘোষণা দিয়ে জানান, “আমরা যদি পুরো নিয়ন্ত্রণের সাথে দুই সপ্তাহের সময়টি কাটিয়ে উঠি তবে আমরা বলতে পারি যে আমরা এই রোগটি নির্মূল করেছি।”

সরকার রবিবার সকালে প্রথম ছয় জন আক্রান্তের কথা ঘোষণা করেছিল। এর মধ্যে চার ফরাসি পর্যটক, একজন মার্কিন পর্যটকের সংস্পর্শে থাকা একজন জর্দানীয় এবং যুক্তরাজ্য থেকে জর্ডানে ফিরে আসা আরেক নাগরিক।

Travelion – Mobile

বিকেলে স্বাস্থ্যমন্ত্রী জর্ডানে বসবাসরত বিদেশ থেকে ফিরে আসা এক ইরাকি নাগরিকসহ আরও ছয় জন করোনা আক্রান্ত রোগীর বিষয়টি নিশ্চিত করে মোট ১২ জনের আক্রান্তের কথা ঘোষণা করেন। ।

স্বাস্থ্যমন্ত্রী জানান,৮ ই মার্চ যুক্তরাজ্য থেকে আগত এক জর্দানি নিজের মধ্যে ভাইরাসের কিছু লক্ষণ দেখে শনিবার মধ্যরাতে হাসপাতালে যান। পরীক্ষা য় তার দেহে করোনাভাইরাস ধরা পড়ে।

একজন ফরাসি পর্যটক আম্মানের একটি হোটেলে থাকার সময় শ্বাসকষ্টের কথা জানিয়েছেন। তাকে এবং তাঁর সাথে থাকা আরও তিন ফরাসী নাগরিককে পরীক্ষা করার জন্য একটি বিশেষ দল পাঠানো হয়। চার ফরাসি পর্যটকদের কাছ থেকে নমুনা নেওয়া হয়েছিল, তারা সকলেই করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন।

দু’দিন আগে মিশর থেকে জর্ডান আসা একজন আমেরিকান পর্যটকের সংস্পর্শে থাকা জর্ডানির বিষয়ে মন্ত্রী বলেন, ওই পর্যটক ভাইরাসে সংক্রামিত হয়েছিল তা আবিষ্কার করার পরে, যারা তাঁর সংস্পর্শে ছিলেন তাদেরও পরীক্ষা করা হয় । পরীক্ষায় জর্ডানের নাগরিকটির ইতিবাচক ফলাফল আসায় তা নিশ্চিত করতে আবার পরীক্ষা নেওয়া হচ্ছে। নতুন ফলাফলটিও ইতিবাচক হবে বলে মন্ত্রীর ধারণা।

এক কানাডিয়ান পর্যটক যিনি জর্ডান ছাড়ার পরে ভাইরাসে সংক্রামিত হয়েছেন বলে নিশ্চিত করেছেন। তাঁর সম্পর্কে মন্ত্রী জানান যে, তার সংস্পর্শে থাকা ২৮ জনকে চিহ্নিত করা হয়েছে এবং তাদের পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার ফলাফলে কারও করোনা জীবাণু পাওয়া যায়নি। তবে ফলাফলটি নিশ্চিত করতে তারা আবার পরীক্ষা তাদের আবারও পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, শনিবার পর্যন্ত আড়াইশো জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়, যার সবগুলিই ফলাফল নেতিবাচক ছিল।

সংবাদ সম্মেলনে গণমাধ্যম বিষয়ক প্রতিমন্ত্রী আমজাদ আদায়েলে জানান, সম্প্রতি সরকার কর্তৃক ঘোষিত পদক্ষেপগুলি বিমানবন্দর, রেস্তোঁরা, ক্যাফে এবং জনসমাবেশসহ সকলের ক্ষেত্রে কঠোরভাবে প্রয়োগ করা হবে। এই ব্যবস্থা দুই সপ্তাহের জন্য বলবৎ থাকবে।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, জর্ডানে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী সুস্থ হয়ে শুক্রবার হাসপাতালে ছেড়েছেন। তিনি বেশ কয়েক সপ্তাহ আগে ইতালি থেকে দেশে ফিরেছিলেন।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, বর্তমানে কোয়ারেন্টিনে ৮৩ জন রয়েছেন এবং ভাইরাসটির জন্য ১৪ দিনের কোয়ারেন্টিন করে করোনাভাইরাস মুক্ত মোট লোকসংখ্যা দাঁড়ায় ৩০৩ জনে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!