চীনের হুমকির মুখেই বহরে সর্বাধুনিক যুদ্ধবিমান যুক্ত করল তাইওয়ান

চীনের ক্রমাগত হুমকির মুখেই স্ব-শাসিত দ্বীপ তাইওয়ান তার বিমানবাহিনীতে এফ১৬ ফাইটার জেটের সবচেয়ে উন্নত সংস্করণ সংযুক্ত করে তার প্রতিরক্ষা সক্ষমতা বাড়াল।

বৃহস্পতিবার চিয়াইয়ের একটি বিমানঘাঁটিতে সিক্সটিফোর আপগ্রেডেড এফ১৬ভি যুদ্ধবিমান কমিশনড করেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন । বিমানটি তাইওয়ানের মোট ১৪১টি এফ১৬ এ/বি জেটের অংশ।

প্রেসিডেন্ট বলেন, আপগ্রেড ভার্সনটি মার্কিন প্রতিরক্ষাব্যবস্থার সঙ্গে তাইওয়ানের সহযোগিতার প্রমাণ। এটি এমন একটি সময় করা হলো, যখন দ্বীপটি মার্কিন-চীন সম্পর্কের উত্তেজনার একটি প্রধান পয়েন্ট হয়ে দাঁড়িয়েছে।

Travelion – Mobile

বেইজিং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দীর্ঘ পরিসরের মিশনসহ নিয়মিতভাবে দক্ষিণ-পশ্চিমে তাইওয়ানের বাফার জোনে যুদ্ধবিমান প্রেরণ করে হুমকি বাড়িয়ে চলেছে।

শুধু বিমান মহড়া নয়, চীন তার মৌখিক হুমকিও বাড়িয়েছে। চীনের রাষ্ট্রপতি শি চিনপিং এ সপ্তাহে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেছিলেন ‘তাইওয়ানের ওপর চীনের দাবিকে চ্যালেঞ্জ করা আগুনের সঙ্গে খেলার মতো’।

১৯৪৯ সালে একটি গৃহযুদ্ধের সময় চীন এবং তাইওয়ান বিভক্ত হয়। এর পর থেকে বেইজিং দ্বীপটির সঙ্গে পুনরায় একত্রিত হওয়ার জন্য ক্রমাগত শক্তি প্রয়োগ করে যাচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘এক চীন’ নীতি বেইজিংকে চীনের সরকার হিসেবে স্বীকৃতি দেয়, তবে তাইপেইয়ের সঙ্গে অনানুষ্ঠানিক সম্পর্ক এবং প্রতিরক্ষা সম্পর্কের অনুমতি দেয়।

সাই বলেন, এটি তাইওয়ান-মার্কিন যুক্তরাষ্ট্রের অবিচল প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে। এটি অংশীদারত্ব। আমি বিশ্বাস করি যে গণতান্ত্রিক মূল্যবোধকে দৃঢ়ভাবে ধরে রাখার জন্য অবশ্যই একই মূল্যবোধের আরো দেশ থাকবে, যারা এই ফ্রন্টে আমাদের সঙ্গে দাঁড়াবে।
সূত্র : অ্যাসোসিয়েটেড প্রেস ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!