চীনা ভিন্নধর্মী পালক মায়ের কাছে মুসলিম রোহানার বেড়ে ওঠা

মালয়েশিয়ায় দত্তক কন্যাকে মুসলিম হিসেবে গড়ে তোলার জন্য ইবু সেজাতির আইকন (সত্যিকার মা) চীনা মা চি হোই ল্যানকে রাষ্ট্রীয় পুরস্কারে ভূষিত করা হয়েছে। প্রাক্তন কিন্ডারগার্টেন শিক্ষিকা, যিনি রোহানাকে এককভাবে দেখাশোনা করার জন্য প্রশংসিত হয়েছেন।

মালয়েশিয়ার রাজা ইয়াং দি-পার্টুয়ান আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ এই পুরস্কার প্রদান করেন।

১০ অক্টোবর রাজধানী কুয়ালালামপুরের বিশ্ব বাণিজ্য কেদ্রে (পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার)-এ নবী মুহাম্মদ (সা:) এর জন্মদিন উপলক্ষে জাতীয় মওলিদুর রাসুল উদযাপন অনুষ্ঠানে রাজা চি হোই ল্যানের হাতে পুরষ্কার তুলে দেন।

চি হোই ল্যানকে রাষ্ট্রীয় পুরস্কার প্রদান করছেন, মালয়েশিয়ার রাজা আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ। পাশে প্রধানমন্ত্রী  ইসমাইল সাবরি ইয়াকোব। ছবি : সংগৃহীত
চি হোই ল্যানকে রাষ্ট্রীয় পুরস্কার প্রদান করছেন, মালয়েশিয়ার রাজা আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ। পাশে প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব। ছবি : সংগৃহীত

এ সময় রানী পারমাইসুরি আগোং তুঙ্কু আজিজাহ আমিনাহ মায়মুনাহ ইস্কান্দারিয়া ও প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

২২ বছর আগে রোহানার মা তাকে কিন্টারগার্ডেনের শিক্ষিকা চি হুই লান (৮৩) এর কোলে তুলে দিয়ে তার নিজ দেশে ইন্দোনেশিয়া চলে যান। রোহানার মা ওই কিন্টারগার্ডেনের একজন ক্লিনার হিসেবে কাজ করতেন। চি হুই লান রোহানাকে তার নিজের সন্তানের মতো করে বড় করে তোলেন।

হুই লান একজন মালয়েশিয়ান চাইনিজ ভিন্নধর্মী নারী। ধর্মীয় ও বর্ণগত পার্থক্য থাকা সত্বেও তার নিজের রক্ত মাংসের মেয়ের মতো লালন-পালন করেছেন রোহানাকে।

চীনা পালক মা চি হোই ল্যানের সানিধ্যে মুসলিম মেয়ে রোহানা । ছবি : সংগৃহীত
চীনা পালক মা চি হোই ল্যানের সানিধ্যে মুসলিম মেয়ে রোহানা । ছবি : সংগৃহীত

সকালে পড়াতেন স্কুলে, বিকেলে ধর্মীয় শিক্ষার জন্য নিয়ে যেতেন ইসলামী একাডেমিতে। বাসায় ব্যবস্থা করে দিতেন নামাজ কোরআন ও হাদিস পড়ার। খেতে দিতেন হালাল খাবার, পরিয়ে রাখতেন মুসলিম পোশাক। চি

চলতি বছরের ১৬ জানুয়ারি দেশটির জাতীয় দৈনিক স্টার অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর থেকে রোহানা ও তার পালক মাকে নিয়ে সামাজিক মাধ্যমে ঝড় ওঠে।

আরও পড়তে পারেন : মালয়েশিয়ায় ২০ বছর মেয়াদি ‘প্রিমিয়াম ভিসা’ চালু, ১৬ এজেন্সি নিয়োগ

সামাজিক মাধ্যমে অনেকেই বলছেন, এমনই হওয়া উচিত আমাদের। আমরা যেন মানুষের মতো মানুষ হই এবং প্রতিটা ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হই।

চি হুই লান বলছেন, ‘আমি একজন মা হিসেবে মারা যাওয়ার আগে তাকে বিয়ে দিতে চাই এবং তাকে সফল ও সুখী হতে দেখতে চাই। আমি স্বস্তি পেয়েছি কারণ তার সমস্ত জীবন আমি নিশ্চিত করেছি যে সে একজন মুসলিম হিসেবেই বড় হয়েছে এবং চিরকাল সেভাবেই থাকবে।

চি হোই ল্যানের সঙ্গে রাজা  আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ ও রানী পারমাইসুরি আগোং তুঙ্কু আজিজাহ আমিনাহ মায়মুনাহ ইস্কান্দারিয়া। ছবি : সংগৃহীত
চি হোই ল্যানের সঙ্গে রাজা আগাং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দীন আল-মুস্তফা বিল্লাহ শাহ ও রানী পারমাইসুরি আগোং তুঙ্কু আজিজাহ আমিনাহ মায়মুনাহ ইস্কান্দারিয়া। ছবি : সংগৃহীত

রোহানা নাগরিকত্বের মর্যাদা পাওয়ার সমস্যার মুখোমুখি হয়েছিলেন। কারণ তার মা ইন্দোনেশিয়ান এবং বাবা ছোটবেলা থেকেই ছিলেন নিখোঁজ। ২০১৬ সালে নাগরিকত্বের জন্য আবেদন কররা হয়েছিল ।

সামাজিক মাধ্যম ও পত্র-পত্রিকায় রোহানাকে নিয়ে সংবাদ আসার পর প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইযাকোবেরও মন স্পর্শ করে, চি হুই লানের ভালোবাসা। প্রধানমন্ত্রী রোহানাকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোবের প্রতিশ্রুতি অনুযায়ি চলতি বছরের এপ্রিলে নাগরিকত্ব দেওয়া হয় রাষ্ট্রহীন রোহানাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!