চট্টগ্রাম-কলকাতা রুটে আবারও ইউএস-বাংলা, দাপট কমবে স্পাইসজেটের

আগামী ১ সেপ্টেম্বর থেকে চট্টগ্রাম-কলকাতা রুটে সরাসরি বিমান চলাচল শুরু করছে ইউএস বাংলা এয়ারলাইনস। বর্তমানে এই রুটে ভারতীয় লো কস্ট বিমানসংস্থা ‌‌‌`স্পাইসজেট’ একমাত্র ফ্লাইট পরিচালনা করছে। বিকল্প না থাকায় বিমান সংস্থাটি একচেটিয়া ব্যবসা এবং ইচ্ছামতো ভাড়াও আদায় করে আসছিল। এখন ‘ইউএস বাংলা’ আসায় ‘স্পাইসজেট এর দাপট কমার পাশাপাশি ভাড়াও কমবে। সঙ্গে যাত্রীদের ভোগান্তি কমবে বলে জানা গেছে।

রোববার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএস বাংলার ফ্লাইটটি প্রতিদিন সকাল ১১টা ১০ মিনিটে চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলকাতারে উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় সকাল ১১ টা ৪০ মিনিটে কলকাতায় অবতরণ করবে। একই দিন দুপুর ১২টা ৪০ মিনিটে কলকাতা থেকে উড্ডয়ন করে চট্টগ্রামে দুপুর ২টা ১০ মিনিটে পৌঁছাবে।

চট্টগ্রাম-কলকাতা রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ৮,৭৬০ টাকা এবং রিটার্ন ভাড়া ১৬,৫৩৭ টাকা নির্ধারন করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভূক্ত। ট্রাভেল এজেন্সি’র সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম রুটে স্পাইসজেটের চেয়ে ইউএস বাংলার ভাড়া সাড়ে ৩ হাজার টাকা কম।

Travelion – Mobile

করোনা মহামারি শুরুর আগে চট্টগ্রাম থেকে কলকাতা সরাসরি ফ্লাইট পরিচালনা করত রিজেন্ট এয়ার, ইউএস বাংলা এয়ারলাইনস, বাংলাদেশ বিমান। করোনা শুরুর পর বাংলাদেশ-ভারত ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় কেবল স্পাইসজেট ফ্লাইট পরিচালনার অনুমতি পায়। এরপর থেকে বিমান সংস্থাটি একচেটিয়া ব্যবসা শুরু করে, বিকল্প না থাকায় যাত্রীরা জিম্মি হয়ে পড়েন। এয়ার বাবল চুক্তি উঠে গিয়ে এখন দু দেশের মধ্যে স্বাভাবিক বিমান চলাচল শুরু হয়েছে।

ঢাকা থেকে ভারতের কলকাতায় বাংলাদেশ-ভারত দু দেশের অন্তত ৫টি সংস্থা বিমান চলাচল শুরু করলে চট্টগ্রাম রহস্যজনক কারণে উপেক্ষিত ছিল। ফলে ইচ্ছমতো ভাড়া আদায় করছিল ‌‌’স্পাইসজেট’।

কালের কন্ঠের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ১৪ আগস্টের চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম স্পাইসজেটের বিমান ভাড়া প্রায় ২০ হাজার টাকা। অথচ একইদিন স্পাইসজেটের ঢাকা-কলকাতা-ঢাকা বিমান ভাড়া প্রায় ১৫ হাজার টাকা। চট্টগ্রাম থেকে কলকাতা ফ্লাই টাইম ৪০ মিনিট হওয়ার পরও ভাড়া ৫ হাজার টাকা বেশি গুনতে হচ্ছে চট্টগ্রামের যাত্রীদের। আর ঢাকা থেকে কলকাতা ইউএস বাংলা বিমানে সরাসরি গেলে একই দিন ভাড়া পড়ে প্রায় সাড়ে ১২ হাজার টাকা। আর দেশিয় বিমান সংস্থায় ঢাকা থেকে কলকাতা গেলে ১০ কেজি বাড়তি লাগেজ সুবিধা পাওয়া যায়। কিন্তু বাজেট এয়ারলাইনস হওয়ায় স্পাইসজেটে লাগেজ থাকে মাত্র ২০ কেজি। এর বেশি ওজনের লাগেজের জন্য ভাড়া গুনতে হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!