গ্রিস উপকূলে নৌকাডুবি, ১৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

মধ্য এজিয়ান সাগরের গ্রিক দ্বীপ লেসবস উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে এবং বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকালে ১৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে অভিবাসীদের নিয়ে এটি দ্বিতীয় ঘটনা।

এ তথ্য নিশ্চিত করে কোস্টগার্ড জানিয়েছে, নিহতরা সকলেই আফ্রিকান নারী । নৌকাটিতে প্রায় ৪০ জন ছিল। এ সময় জীবিত উদ্ধার করা হয় নয়জনকে। বাকি নিখোঁজদের সন্ধানে উদ্ধার কার্যক্রম চলছে।

উদ্ধার হওয়া নয়জনও আফ্রিকান বংশোদ্ভূত তরুণী এবং তাদের মাইটিলিনি হাসপাতালে নিয়ে যাওয়া হয়, যেখানে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

Travelion – Mobile

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

অনুমান অনুযায়ী, অভিবাসী নৌকাটি বুধবার গভীর রাতে তুরস্কের আইভালি কাছাকাছি আয়াসমাত এলাকা থেকে ছেড়েছিল। নৌকাটি লেসবসের পূর্ব দিকের সাগরে ডুবেছে। গ্রিসের এ দ্বীপটির অবস্থান তুরস্কের উপকূলের খুব কাছে।

সাগরের ওই এলাকায় প্রবল বেগে বাতাস বইতে থাকায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে। গ্রিসের কোস্টগার্ডের একটি জাহাজ ও বিমানবাহিনীর একটি হেলিকপ্টার তল্লাশি ও উদ্ধার অভিযানে যোগ দিয়েছে।

আরও পড়তে পারেন : গ্রিসে অভিবাসনপ্রত্যশীদের জন্য নতুন ‘ডিজিটাল প্ল্যাটফর্ম’

গ্রিসের কোস্টগার্ডের মুখপাত্র নিকস কোকলাস বলেছেন, লেববস ডুবে যাওয়া একটি নৌকায় ৪০ জন আরোহী ছিলেন। ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এরা সবাই আফ্রিকার। ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকি ১৬ জনের খোঁজ মিলছে না

এর আগে বুধবার (৫ অক্টোবর) গ্রিসের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ কিথিরার কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী আরেকটি নৌকা প্রবল ঢেউয়ের তোড়ে পাথুরে এলাকায় ধাক্কা খেয়ে ডুবে যায়।

গ্রিসের কর্তৃপক্ষ সেখান থেকে ৩০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে। তবে এখনো পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। কর্মকর্তারা জানিয়েছেন, উদ্ধার অভিযান এখনও চলছে।

আরও পড়তে পারেন : গ্রিসে বাংলাদেশি সনাতনী সম্প্রদায়ের শারদীয় দুর্গোৎসব

কোস্ট গার্ডের মুখপাত্র নিকোস কোক্কালাস রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন: “যাদের উদ্ধার করা হয়েছে তারা আতঙ্কের মধ্যে ছিল তাই আমরা এখনও কী ঘটেছে তা খুঁজে বের করার চেষ্টা করছি।

“মহিলারা সবাই আফ্রিকান দেশ থেকে আসা, বয়স ২০ ঊর্ধ্বে। … স্থলের পাশাপাশি সমুদ্রে অনুসন্ধান চলছে এবং আমরা আশা করি যে বেঁচে থাকারা স্থলে পৌঁছেছে।

স্থানীয় বাসিন্দা মার্থা স্ট্যাথাকি বলেছেন: “আমরা দেখতে পাচ্ছিলাম যে নৌকাটি পাথরের সাথে ভেঙে পড়ছে এবং লোকেরা সেই পাথরগুলিতে উঠে নিজেদের বাঁচানোর চেষ্টা করছে৷ এটি একটি অবিশ্বাস্য দৃশ্য ছিল৷ এখানকার সমস্ত বাসিন্দারা চেষ্টা করতে এবং সাহায্য করার জন্য বন্দরে নেমেছিল।”

আরও পড়তে পারেন : মেক্সিকোয় মেয়রসহ ১৮ জনকে গুলি করে হত্যা

গ্রিসের অভিবাসন ও আশ্রয় মন্ত্রী নোটিস মিতারাচির বিবৃতি বলেছেন, “প্রতিকূল আবহাওয়ার কারণে সকল অনুপ্রবেশ রোধ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে তুরস্কের কাছে জরুরী আহ্বান জানানো হয়েছে’।

“ইতিমধ্যেই আজ এজিয়ানে অনেক প্রাণ হারিয়েছে, জাহাজে ডুবে যাচ্ছে, মানুষ অসহায়। ইইউকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে।”

ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির মতে, গ্রিসে বর্তমানে প্রায় ৫০,০০০ শরণার্থী রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!