গণস্বাস্থ্যের কিটে করোনা পজিটিভ ডা. জাফরুল্লাহ

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। কেন্দ্রের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হলে তার করোনা পজিটিভ আসে। ডা. জাফরুল্লাহ চৌধুরী এখন নিজের বাসায় আইসোলেশনে আছেন।

সোমবার (২৫ মে) রাতে ডা. জাফরুল্লাহ নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন এবং জানান, রবিবার (২৪ মে) সন্ধ্যায় তার শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেলে তিনি পরীক্ষা করান। গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটেই তার পরীক্ষা করানো হয় বলে জানান তিনি। যার ফলাফল পজিটিভ এসেছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘রবিবার ইফতারের পর গণস্বাস্থ্যের ল্যাবে নমুনা পরীক্ষা করার পর রেজাল্ট আসে পজিটিভ। ঘণ্টাখানেকের মধ্যে আমাকে জানিয়ে দেওয়া হলো যে আমি পজিটিভ। আমার বাসায় আমি একাই আক্রান্ত। নিজে থেকে আইসোলেশনে আছি।’

Travelion – Mobile

তিনি বলেন, ‘আমাদের উদ্ভাবিত কিটে ইন্টারনালি পরীক্ষা অনেক দিন ধরেই করছি। আমার পরীক্ষাও তার অংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার কিছুদিন পর থেকে এই ভাইরাস শনাক্তরণে কিট উদ্ভাবনে নামে গণস্বাস্থ্য কেন্দ্র। ড. বিজন কুমার শীলের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল তা উদ্ভাবনও করেছে।

উদ্ভাবিত এ কিটের সক্ষমতা যাচাই চলছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। এ পরীক্ষায় সফলতা পেলে চূড়ান্ত র্যাপিড ডট ব্লট কিট ব্যবহারের অনুমোদন দেবে ঔষধ প্রশাসন অধিদফতর। তারপরই গণস্বাস্থ্য তাদের উদ্ভাবিত কিট সবার করোনা পরীক্ষায় ব্যবহার করা যাবে।

মঙ্গলবার (২৬ মে) থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ শুরু হওয়ার কথা ছিল । তবে ঔষধ প্রশাসন অধিদফতর আজ সোমবার এক চিঠিতে পরীক্ষা না করানোর জন্য অনুরোধ জানানোর পর ট্রায়াল কার্যক্রম স্থগিত করে প্রতিষ্ঠানটি।

এ কিট উদ্ভাবন প্রক্রিয়া মিডিয়াসহ বিভিন্ন পর্যায়ে যোগাযোগের সমন্বয় করে আসছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!