কোরিয়ায় বাংলাদেশি ইপিএস কর্মীদের অনলাইন বিএ পাস কোর্স শুরু

দক্ষিণ কোরিয়ায় অবস্থানরত বাংলাদেশি ইপিএস কর্মীদের জন্য অনলাইনে বি.এ (পাস) কোর্স কার্যক্রমের শুরু হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের জন্য অনলাইনে উচ্চশিক্ষা কার্যক্রম চালুকরণের এটিই প্রথম উদ্যোগ।

রবিবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় দুপুরে অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন যৌথভাবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান এবং দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ডীন, রেজিস্ট্রার ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও শিক্ষক মন্ডলী এবং সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষক ও শিক্ষার্থীসহ প্রায় ১০০ জন অতিথি উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

Travelion – Mobile

এ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন, এম. পি. ভিডিও বার্তা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থামন্ত্রী ইমরান আহমদ এম.পি লিখিত শুভেচ্ছা বার্তা দিয়ে অনলাইন ও দূরশিক্ষণ কোর্সে ভর্তি হওয়া বাংলাদেশি ইপিএস কর্মীদের উৎসাহ দেন।

আরও পড়তে পারেন : দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের ভাবমূর্তি উদ্ধারে তৎপর রাষ্ট্রদূত

পররাষ্ট্রমন্ত্রী ভিডিও বার্তায় এ কর্মসূচির সঙ্গে সংযুক্ত সকলকে অভিনন্দন জানিয়ে মত দেন যে, উচ্চ শিক্ষা তাদের দক্ষতার উন্নয়নে সহায়ক ভুমিকা পালন করতে পারে এবং এর ফলে তারা দুই দেশের আর্থ-সামাজিক উন্নয়নে আরো অবদান রাখতে পারে।

এ প্রেক্ষিতে, তিনি সকল শ্রেণীর ইপিএস কর্মী ও শিক্ষার্থীদের যত দ্রুত সম্ভব দক্ষিণ কোরিয়ায় ফিরে যাওয়ার বিষয়ে এবং দক্ষ কর্মী গঠনে বাংলাদেশে একটি কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করার বিষয়ে সম্প্রতি দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রীর সাথে ফোনালাপের বিষয়টি উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ শুভেচ্ছা বার্তায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান এবং বিশেষত আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের শ্রমবাজার টিকিয়ে রাখতে কর্মীদের দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সম্মানীত উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান অনলাইন ভিত্তিক শিক্ষা প্রদানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহিত উদ্যোগ ও কর্মসূচির উপর বিস্তারিত আলোকপাত করেন। এছাড়া তিনি শিক্ষার্থীদেরকে এ অনলাইন কোর্স সম্পর্কিত কারিগরি ও একাডেমিক উভয় বিষয়ে মূল্যবান নির্দেশনা প্রদান করেন।

আরও পড়তে পারেন : অনন্য পতাকাবাহী কূটনীতিক আবিদা ইসলাম

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাঁর সূচনা বক্তব্যে বলেন,”বাংলাদেশ সরকারের ‘সকলের জন্য মানসম্মত শিক্ষা’ নীতির আলোকে এ শিক্ষা কর্মসূচীটি চালু করা হয়েছে। তিনি আরো বলেন যে, এই শিক্ষা কার্যক্রমটি মুলত তাদের জন্য যারা তাদের পড়াশোনা অসমাপ্ত রেখে শ্রম বাজারে প্রবেশ করেছেন।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, বাংলাদেশি ইপিএস কর্মীগণ বি.এ পাস কোর্স সম্পন্ন করার মাধ্যমে তাদের নিজস্ব দক্ষতার উন্নয়ন সাধন করতে পারবেন। তিনি এ কোর্সে ভর্তি হওয়ার জন্য তাদের সকলকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা অনুষদের ডীন প্রফেসর ড..মোহাম্মদ জাহাঙ্গীর আলম অনলাইনভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালনায় অনুষদের নেওয়া কার্যক্রম ও উদ্যোগসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং শিক্ষার্থীদেরকে কোর্স সম্পর্কিত বিস্তারিত নির্দেশনা প্রদান করেন।

উচ্চ শিক্ষা অর্জনের অপূর্ণ স্বপ্ন বাস্তবায়িত করবার সুযোগ প্রদানের জন্য বাংলাদেশি ইপিএস কর্মী ও এই কোর্সের শিক্ষার্থী জনাব শফিউল মওলা রাজু সকল শিক্ষার্থীর পক্ষ হতে সিউলস্থ বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) কর্তৃক ধন্যবাদ জানানোর মধ্য দিয়ে ইপিএস কর্মীদের জন্য বি.এ. পাস কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

https://www.facebook.com/365767567598327/videos/2961423524072989/

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!